×

রাজধানী

লঞ্চ চালকদের খুঁজছে তদন্ত কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ০৭:৪৪ পিএম

লঞ্চ চালকদের খুঁজছে তদন্ত কমিটি

মর্নিং বার্ড লঞ্চ।

নৌ-দুর্ঘটনায় বেঁচে যাওয়া মর্নিং বার্ডের ২ যাত্রীসহ বুধবার (১ জুলাই) মোট ৯ জনের স্বাক্ষ্য পরীক্ষা নিয়েছে মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সদরঘাট টার্মিনালের (ঢাকা নদীবন্দর) দ্বিতীয় তলার সভাকক্ষে এ স্বাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। তবে স্বাক্ষীদের বর্ণনা থেকে এখনো বিশেষ কিছু জানা যায়নি। নিশ্চিত হওয়া যায়নি লঞ্চ দুটির চালক সম্পর্কে কোনো তথ্য।

তদন্ত সংশ্লিষ্টরা জানিয়েছেন, দুর্ঘটনার প্রথম দিনে পাওয়া ভিডিও ফুটেজ থেকে যে ধারণা পাওয়া গিয়েছিল, স্বাক্ষীরাও সে রকমটাই বলেছেন। অর্থাৎ মর্নিংবার্ডকে পেছন থেকে ধাক্কা দিয়ে ডুবিয়ে দেয় ময়ূরী-২। কিছু বোঝার আগেই ঘটে যায় এ দুর্ঘটনা। ফলে বেশি কিছু আর বলতে পারেননি তারা। কিন্তু তদন্তকারীদের জানার আগ্রহ, সে সময় লঞ্চগুলো চালাচ্ছিল কারা? তারা কি প্রশিক্ষিত চালক ছিল, নাকি সহকারী বা অন্য কেউ।

এসব প্রশ্নের উত্তর খুঁজতে বৃহস্পতিবার সকালে লঞ্চ মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের নৌমন্ত্রণালয়ে ডাকা হয়েছে বলে জানান কমিটির আহ্বায়ক মো. রফিকুল ইসলাম খান (যুগ্ম সচিব-উন্নয়ন)। তিনি বলেন, সকালে আমরা এসব নিয়ে তাদের সঙ্গে কথা বলব। এরপর বিকালে সদরঘাটে আবার বসবো, যদি কোনো স্বাক্ষ্য পাওয়া যায়। এছাড়া নৌ পুলিশ, ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএসহ সংশ্লিষ্ট সবার সঙ্গেই আমরা কথা বলব।

তিনি জানান, দুর্ঘটনার তদন্তের প্রয়োজনে ওই সময়ে লঞ্চটি কে চালাচ্ছিল তা জানা প্রয়োজন। পুলিশও তাদের খুঁজছে। ময়ূূরী লঞ্চের ম্যানেজারের সঙ্গে প্রথম দিন কথা বলেছি এর পর থেকে তাকে আর পাওয়া যাচ্ছে না। আমরা প্রথমে আমরা দুর্ঘটনা স্থল ও পরে ময়ূর লঞ্চ পরিদর্শন করেছি। ভিডিও ফুটেজ পর্যালোচনা করেছি। ১২ ঘণ্টা পর জীবিত উদ্ধার হওয়া মর্নিংবার্ডের যাত্রী সুমনের সঙ্গেও কথা বলা হয়েছে বলে জানান তিনি। তবে তদন্তের স্বার্থে বেশি কিছু জানাতে রাজি হননি তিনি।

এদিকে বেঁচে যাওয়া যাত্রীরা ঢাকা এসে স্বাক্ষী দিবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটি একটি বিষয়। আমরা মুন্সিগঞ্জের জেলা প্রশাসককে অনুরোধ জানিয়েছি যেন তাদের সদরঘাটে এসে স্বাক্ষ্য দেয়ার ব্যবস্থা করা হয়। এরপরও না আসলে প্রয়োজনে আমরা সেখানে যাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App