×

রাজনীতি

রাজনৈতিক দল নিবন্ধন আইন স্থগিতের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ০৫:৩৪ পিএম

রাজনৈতিক দল নিবন্ধন আইন স্থগিতের দাবি

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল সংবাদিকদের সঙ্গে কথা বলার সময়। ছবি: ভোরের কাগজ।

রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০ স্থগিতের দাবি তুলে বিএনপি জানায়, করোনা মহামারির সময়ে মানুষ জীবন-জীবিকা রক্ষায় নিবদ্ধ। এখন আইন প্রণয়নের সময় নয়, তাই কার্যক্রমটি স্থগিত রাখার দাবি করা হচ্ছে।

বুধবার (১ জুলাই) বিকেলে নির্বাচন কমিশন সচিবের সঙ্গে বৈঠকের পর বিএনপির পক্ষ থেকে এসব কথা জানিয়েছেন দলটির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল । বৈঠকে ইসি সচিবকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের লিখিত দাবি হস্তান্তর করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন- দলটির আইন সম্পাদক ব্যারিষ্টার কায়সার কামাল, সংসদ সদস্য হারুনুর রশীদ, মোশারফ হোসেন।

মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, নতুন এই খসড়া আইনটির ওপর মতামত জানাবে না বিএনপি। এটি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। পরপর দু'বছর নির্বাচনে অংশগ্রহণ না করলে নিবন্ধন বাতিল হবে বলে খসড়া আইনে রয়েছে। রাজনীতির মাঠ থেকে বিএনপিকে দুর করতে এটা নতুন কোনো কৌশল।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মতামত দিইনি। যেহেতু আমরা প্রক্রিয়াটিই স্থগিতের দাবি জানিয়েছি, তাই কমিশনের পরবর্তী সিদ্ধান্ত অনুযায়ী দলের বৈঠকে আলোচনা করে আমাদের করণীয় ঠিক করবো।

রাজনৈতিক দলগুলোর নিবন্ধন নিতে নতুন শর্ত আরোপ করে  সংশোধনী আনছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন, ২০২০’ নামে একটি খসড়া প্রস্তত করা হয়েছে। আর চাওয়া হচ্ছে মতামত। এই মতামত দিতে হবে ৭ জুলাইয়ের মধ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App