×

আন্তর্জাতিক

প্রিয়ঙ্কাকে বাড়ি ছাড়তে আলটিমেটাম সরকারের

Icon

nakib

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ০৯:১৯ পিএম

প্রিয়ঙ্কাকে বাড়ি ছাড়তে আলটিমেটাম সরকারের

কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী

স্পেশাল প্রটেকশন গ্রপ(এসপিজি) ক্যাটেগরির নিরাপত্তা তুলে নেওয়া হয়েছিল আগেই। এ বার দিল্লিতে সরকারি বাংলো খালি করতে বলা হল কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধীকে। আগামী ১ অগাস্টের মধ্যে তাঁকে বাংলো ছেড়ে দিতে বলা হয়েছে। নইলে তাঁকে জরিমানা দিতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এসপিজি নিরাপত্তা থাকায় ১৯৯৭ সালে রাজধানীর অন্যতম নিরাপদ জায়গা বলে পরিচিত, লোদী রোডে সরকারি বাংলোটি পান প্রিয়ঙ্কা । গত ৩০ জুন কেন্দ্রীয় নগর এবং আবাসন মন্ত্রণালয়ের তরফে চিঠি দিয়ে তাঁকে ওই বাংলো খালি করতে বলা হয়। ওই নোটিসে বলা হয়, লোদী এস্টেটের ৩৫ নম্বর বাংলোটি ৬-বি ধরনের, যা কিনা এসসপিজি নিরাপত্তা প্রাপ্ত ব্যক্তিদের জন্য বরাদ্দ। এসপিজি নিরাপত্তা তুলে নিয়ে প্রিয়ঙ্কাকে যেহেতু জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হয়েছে, তাই ওই বাংলো ছাড়তে হবে তাঁকে।
ওই নোটিসে আরও বলা হয়, যাঁরা জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা পান, তাঁরা সরকারি আবাসনের দাবিদার নন। নিরাপত্তার দিকটি খতিয়ে দেখে স্বরাষ্ট্রমন্ত্রক যদি সুপারিশ করে, সেক্ষেত্রে সংসদীয় আবাসন কমিটিই একমাত্র তরফে বিশেষ ছাড় দিতে পারে। প্রিয়ঙ্কার ক্ষেত্রে সেই ধরনের কোনও পদক্ষেপ যেহেতু করা হয়নি, তাই বাংলো ছাড়তে বলা হয় তাঁকে।
গত বছর নভেম্বরে প্রিয়ঙ্কা সনিয়া গাঁধী, রাহুল গাঁধী এবং প্রিয়ঙ্কা গাঁধীকে দেওয়া স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটেগরির নিরাপত্তা তুলে নেয় কেন্দ্রীয় সরকার। তার বদলে তাঁদের জন্য জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা বরাদ্দ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তা নিয়ে বিতর্ক শুরু হলে সরকারের তরফে বলা হয়, রাজনীতিকদের উপর হামলার আশঙ্কার প্রেক্ষিতেই তাঁদের নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করা হয়। সম্প্রতি দেখা গিয়েছে, গান্ধী পরিবারের উপর হামলা আশঙ্কা অনেকটাই কমে গিয়েছে। তার পরই এমন সিদ্ধান্ত গৃহীত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App