×

জাতীয়

পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ০১:২৩ পিএম

পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

জাতীয় শ্রমিক ফেডারেশন/ ছবি: ভোরের কাগজ।

পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার, কথিত গোল্ডেন হ্যান্ডশেক প্রক্রিয়ায় শ্রমিক বিদায়ের ঘোষণা বাতিল, ‘পিপিপি’র আওতায় পাট শিল্পের সম্পদ লুটেরাদের হাতে তুলে দেয়ার পায়তারা বন্ধের আহ্বান জানিয়েছে জাতীয় শ্রমিক ফেডারেশন। পাটকল বন্ধ ও শ্রমিক ছাটাই ঘোষণার প্রতিবাদে বুধবার (১ জুলাই) জাতীয় শ্রমিক ফেডারেশনের উদ্যোগে দেশব্যপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালিত হয়।

কেন্দ্রীয়ভাবে আজ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ফেডারেশনের সভাপতি জনাব কামরূল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য ও ঘোষণা পাঠ করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন, বক্তব্য রাখেন ফেডারেশনের দপ্তর সম্পাদক কামরুল হাসান, প্রচার সম্পাদক আনোয়ার আলী, করিম জুট মিল লেবার ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক জনাব মোঃ জেল হোসেন, সদস্য মকবুল হোসেন। সমাবেশে সংহতি বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য মোস্তফা আলমগীর রতন, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়। সমাবেশ সঞ্চালনা করেন ফেডারেশনের সম্পাদক শাহানা ফেরদৌসি লাকী।

নেতৃবৃন্দ বলেন, পাটমন্ত্রী লোকশানের কথা বলে, শ্রমিকদের উপর তার দায় চাপিয়ে দেশবাসীকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। অথচ লোকশানের জন্য দায়ি বিজেএমসি নামক মাথাভারী প্রশাসন, দুর্নীতিবাজ কর্মকর্তা যারা পাট ক্রয়ে দুর্নীতি, মৌসুমে পাট সরবরাহে অনিয়ম, অসময়ে বেশীদামে পাট ক্রয় এবং উৎপাদিত পাট পন্য বিপননে ব্যর্থতা দেখিয়েছে তাদের বিরুদ্ধে কোন ব্যবসা গ্রহণ করেনি। বক্তারা বলেন, পাট চাষ ও পাট শিল্প বাংলাদেশের ঐতিহ্য, বাংলাদেশের ব্রান্ড। দেশের ৪৫ লাখ কৃষক পাট চাষের সাথে যুক্ত, পাট ও পাট শিল্পের সাথে ৪ কোটি মানুষের জীবন জীবিকা জড়িত। বাংলাদেশের আত্মপরিচয়ের আন্দোলনের সাথে পাট ও পাট শিল্প অঙ্গাঙ্গিভাবে জড়িত। পাটকল বন্ধ হলে পাট সংশ্লিষ্ট মানুষের জীবনে অন্ধকার নেমে আসবে। নেতৃবৃন্দ পাট শিল্পকে লাভজনক করার জন্য সরকারি উদ্যোগে পুরানো যন্ত্রের বদলে আধুনিক ও উন্নতমানের প্রযুক্তি সংযোজনের দাবী জানান। এতে তারা ১২০০ কোটি টাকা বরাদ্দের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

নেতৃবৃন্দ বন্ধ কারখানা চালুর বর্তমান সরকারের রাজনৈতিক ঘোষণার উল্লেখ্য করে বলেন, বিশ^ব্যাংকের পরামর্শে উদারিকরণ নীতি গ্রহণের কারণে বিএনপি-জামাত জোট সরকার আদমজী পাটকল বন্ধকরে দম্ভ দেখিয়েছিল। এখন মুক্তিযুদ্ধের নেতৃত্বের দাবীদার সরকার সেই পথেই হাটছে, যা দূর্ভাগ্যজনক। বক্তারা পাটকল বন্ধের ও শ্রমিক ছাটাইয়ের আত্মঘাতি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জানান। পাটকল বন্ধ ও শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে জাতীয় শ্রমিক ফেডরেশন ঘোষিত আজ দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচি খুলনা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, সিলেট, নরসিংদীসহ বিভিন্ন জেলায় পালন করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App