×

বিনোদন

কফিল আহমেদের ‘মাসানোবোফুকোওকা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ১১:১১ এএম

কফিল আহমেদের ‘মাসানোবোফুকোওকা’

কফিল আহমেদ

স্টুডিও কাউবেল থেকে গতকাল (৩০ জুন) প্রকাশ পেয়েছে কবি ও সংগীতশিল্পী কফিল আহমেদের গান ‘মাসানোবোফুকোওকা’। গানটিতে মাসানোবোফুকোওকা একজন প্রাসঙ্গিক চরিত্ররূপ হিসেবে উপস্থিত। এই দার্শনিক কৃষক চাষবাসের জন্য কোনো কীটনাশক প্রয়োগ করেন না, আগাছা পরিষ্কার করেন না। সর্বপ্রাণবোধের শিল্পী কফিল আহমেদ বলেন, আমার কাছে মাসানোবোফুকোওকা শব্দটির আরো একান্ত অর্থ বা মর্ম রয়েছে। এই গানে মাসানোবোফুকোওকা একটি সাংগীতিক ধ্বনি বা রব। এই ধ্বনি বা রব নিয়ে যেমন সত্যবোধের ধেয়ান করা যায়, আবার অন্যায়ের বিরুদ্ধে জেগে উঠা যায়, জ্বলে উঠা যায়। জীবনের আরো অনেক নীরব গভীর সত্য যেমন 'আলোছায়া বনে ভাঙা ডালে ছোটো ফুলের' একাকীত্বকেও দেখিয়ে দেয় এই গান। সভ্যতা নামের বর্বর আলোর কারাগারে আটক আজকের পৃথিবী থেকে সকল জীবনকে আপ্রাণ জেগে ওঠার ডাক দেয়। এমন অনেক কিছুই!
গানটি লিখেছেন ও সুর করেছেন কফিল আহমেদ নিজেই। সংগীতায়োজন করেছেন রাশিদ শরীফ শোয়েব। গানটির জন্য চিত্রকর্ম এঁকেছেন সোহাগ হাবিব। দীর্ঘ ১৮ বছর পর গানটি রেকর্ড করলেন কফিল আহমেদ। তিনি বলেন, ‌‌গানটার জন্ম ২০০১ সালে। যখন ‘পাখির ডানায় দারুণ শক্তি/গরুর চোখে মায়া’ অ্যালবামের কাজ করছিলাম। ২০০১ সালে গানটা জন্মালেও এই সময়ে ভুবনকে, তার প্রকৃতিকে অনুধাবন করবার জন্য এই গানটা একধরনের চিন্তা-চেতনা-শক্তি-মূল্যবোধের জায়গা হিসেবে কাজ করে।
প্রকাশিতব্য অ্যালবামের জন্য করা এই গানটি নিজেদের ইউটিউব চ্যানেলে প্রকাশের মধ্য দিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে স্টুডিও কাউবেল। প্রতিষ্ঠানটির কর্ণধার ও সংগীত পরিচালক রাশিদ শরীফ শোয়েব বলেন, ‘২০১৪ থেকে তার সঙ্গে আমার যাত্রা শুরু। গানগুলোর রেকর্ডিং শুরু সেই সময় থেকে। কফিল দা আমার কাছে শুধু একজন গায়ক বা আর্টিস্ট নয়; আমার কাছে তিনি একজন দার্শনিক, যিনি গান করেন। লালন যেমন তার দর্শনকে গানের মাধ্যমে প্রকাশ করেছেন, কফিল আহমেদও তার দর্শনকে মূলত গানের মধ্য দিয়ে প্রকাশ করছেন। একজন মানুষ এবং মিউজিশিয়ান হিসেবে আমার যে বোধের জায়গা সেখানে একজন কফিল আহমেদ যেভাবে বিচরণ করেন, সেটাকেই আমি মিউজিকে ধরার চেষ্টা করেছি। আমি চাই আমাদের এই ভ্রমণ আমৃত্যু চলুক।’
গানটির ভিডিওচিত্র রূপায়ন করা হয়েছে চিত্রকর্মের সাহায্যে। এতে টাইপোগ্রাফি করেছেন মং মং শে। ভিডিও সম্পাদনা করেছেন সজল অলক।
গানের লিংক :

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App