×

আন্তর্জাতিক

উত্তেজনা বাড়ছে, আকাশে শক্তি বাড়াচ্ছে ভারত

Icon

nakib

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ০৮:৪৪ পিএম

উত্তেজনা বাড়ছে, আকাশে শক্তি বাড়াচ্ছে ভারত

ভারতীয় বিমান

তৃতীয় দফার কোর কমান্ডার পর্যায়ের বৈঠকের পরেও কোন সমাধান হয়নি। গালওয়ান উপত্যকা ও প্যাংগং লেকে সেনা সমাবেশ সরাতে রাজি নয় চীন। বেইজিংয়ের যে কোনও পদক্ষেপের জবাব দিতে স্থল ও আকাশ পথে প্রস্তুতি নিয়ে রেখেছে ভারতও। তার সঙ্গে এ বার যোগ হল জলপথও। প্যাংগং লেকে যাচ্ছে নৌবাহীনির ভেসেল। প্যাংগং লেকে ভারতীয় সেনার টহলদাররির জন্য এক ডজন স্টিলের নজরদারি ভেসেল পাঠানো হচ্ছে বলে ভারতীয় সেনা সূত্রে খবর।

প্যাংগং লেকে টহলের জন্য চীন সেনার রয়েছে ৯২৮বি ভেসেল। তার সঙ্গে সমান তালে টক্কর দিতে এই বোটগুলি পাঠানো হচ্ছে। ভারতীয় সেনা সূত্রে জানা গেছে, তিন বাহিনী যৌথ ভাবে এই ভেসেলগুলি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। জরুরি ভিত্তিতে সি-৭ হেভি লিফ্টার বোয়িং বিমানের মাধ্যমে ভেসেলগুলি লে-তে নিয়ে যাওয়া হবে। তবে আকাশপথে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা তৈরি হয়েছে। সেগুলি কাটিয়ে দ্রুত পাঠানোর চেষ্টা চলছে। অন্য কোনও ভাবে বোটগুলি পাঠানো যায় কিনা, তাও খতিয়ে দেখছেন সেনা কর্তারা।

গালওয়ান উপত্যকা, প্যাংগং লেক-সহ ভারত-চীন সীমান্তের সর্বত্রই নয়াদিল্লির অবস্থান হল, আগে থেকে ভারত কোনও আগ্রাসী পদক্ষেপ করবে না। কিন্তু চীনের দিক থেকে সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই সেই রকম কোনও পরিস্থিতি তৈরি হলে যাতে সব দিক থেকে তার মোকাবিলা করা যায়, সেই জন্য প্রস্তুতিতে কোনও কমতি রাখা হচ্ছে না। তার অংশ হিসেবেই প্যাংগং লেক বরাবর চীনা আগ্রাসনের জবাব দিতে এই ভেসেলগুলি প্রস্তুত রাখা হচ্ছে বলেই সেনা সূত্রে দাবি করা হয়েছে।

মঙ্গলবারই ভারত ও চীন সেনার কোর কমান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠক হয়েছে। বৈঠকের নির্যাস বলতে শান্তিপূর্ণ পরিবেশে আলোচনা। সেনা সমাবেশ সরানো নিয়ে কথাবার্তা। কিন্তু এর বাইরে গালওয়ান উপত্যকা বা প্যাংগং লেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে চীন সেনা সরাবে, এমন কোনও প্রতিশ্রুতি বা আশ্বাস মেলেনি বলেই ভারতীয় সেনা সূত্রে খবর। বরং বিভিন্ন উপগ্রহ চিত্রে ধরা পড়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা, রসদ ও অস্ত্রশস্ত্র মজুত বাড়িয়েই চলেছে বেইজিং।  তৈরি করছে সেনা ছাউনির মতো নানা কাঠামোও। এই পরিস্থিতিতে আলোচনার মাধ্যমে সেনা সরিয়ে স্থিতাবস্থা ফেরানো এবং বেইজিংয়ের তরফে কোনও রকম আগ্রাসন হলে তার উপযুক্ত জবাব দিতে নিজেদের প্রস্তুত রাখার কৌশলেই এগোচ্ছে নয়াদিল্লি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App