তেহরানে ক্লিনিকে শক্তিশালী বিস্ফোরণ, নিহত ১৯

আগের সংবাদ

কফিল আহমেদের ‘মাসানোবোফুকোওকা’

পরের সংবাদ

লকডাউন নিয়ে নতুন সিদ্ধান্ত দিয়েছে সরকার

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুলাই ১, ২০২০ , ১১:০৬ পূর্বাহ্ণ

মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস রোধে রেড জোন ঘোষণা করে সেই এলাকা লকডাউন করা নিয়ে আরও একটি নতুন সিদ্ধান্ত দিয়েছে সরকার। সিদ্ধান্ত অনুযায়ী গুরুতর সংক্রমিত এলাকাকে চিহ্নিত করে শুধু সেই এলাকায় লকডাউনের আওতায় আনার নির্দেশনা দিয়েছে সরকার।

মঙ্গলবার (৩০ জুন) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এর বিস্তার রোধকল্পে শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলী/চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে নির্দেশনা জারি করা হয়। এতে নতুন এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, স্বাস্থ্য অধিদফতর প্রণীত ‘কোভিড -১৯ সংক্রমণ ঝুঁকি জোনভিত্তিক লকডাউন ব্যবস্থা বাস্তবায়ন কৌশল/গাইড’ অনুসরণ করে জোনিং সিস্টেম বাস্তবায়ন করতে হবে। রেড জোন ঘোষণা করে সে এলাকায় কেবল গুরুতর সংক্রমিত পরিসীমাকে লকডাউনের আওতায় আনতে হবে।

এতে আরো বলা হয়, সেখানে সর্বসাধারণের দৈনন্দিন প্রয়োজনীয় দ্রব্যাদি-বিষয়াদির সরবরাহ/প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য অধিদফতর এ বিষয়ে সুস্পষ্ট অনুমোদন ও নির্দেশনা দেবে। এদিকে সিটি কর্পোরেশন এলাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং অন্যান্য এলাকায় জেলা প্রশাসন এ সংক্রান্ত কার্যাবলীর সার্বিক সমন্বয় করবে।

এসএইচ