ঢাকায় পশুর হাট কমিয়ে আনার পরামর্শ কাদেরের

আগের সংবাদ

আমাদের ভবিষৎ স্বপ্ন অর্জনে তরুণরাই হচ্ছে মূল যোদ্ধা

পরের সংবাদ

ফিফার শীর্ষ কর্মকর্তা মার্কাস ১০ বছর নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুলাই ১, ২০২০ , ১:১০ অপরাহ্ণ

ফুটবলের অভিভাবক সংস্থার (ফিফা) শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতি ও অনিয়মের খবর প্রায় শোনা যায়। তাই বলে অনিয়মের অভিযোগে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ ফিফা। তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনতে প্রস্তুত ফুটবলের এই শীর্ষসংস্থা। এবার ফিফার সাবেক অর্থ পরিচালক ও ভারপ্রাপ্ত মহাসচিব মার্কাস ক্যাটনারও পেলেন বড় শাস্তি। আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি তাকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করেছে।

এর আগে দুর্নীতি ও অনিয়মের কারণে সাবেক প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার এবং মহাসচিব জেরোম ভালকে শাস্তি দিয়েছিল ফিফা। ৪৯ বছর বয়সী মার্কাস ২০০৩ সালে প্রথমবারের মতো ফিফায় যোগদান করেন। সেসময় তিনি অর্থ পরিচালক থাকা অবস্থায় বিপুল পরিমাণ অর্থের গরমিল দেখা দেয়ায় ২০১৬ সালেই তাকে চাকরিচ্যুত করা হয়। তখন থেকে চলমান তদন্তের জের ধরেই চার বছর পর এসে শাস্তি পেলেন মার্কাস।

তার বিরুদ্ধে স্বার্থের সংঘাত এবং ক্ষমতার অপব্যবহারের প্রমাণ পাওয়ায় সবধরনের ফুটবল সংক্রান্ত কর্মকাণ্ড থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তবে শুধু নিষেধাজ্ঞাতেই শেষ হয়নি মার্কাসের শাস্তি। পাশাপাশি ১০ লাখ সুইস ফ্রাঁ জরিমানাও করা হয়েছে তাকে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৯ কোটি টাকার সমান। মঙ্গলবার এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে এ খবর জানিয়েছে ফিফা। এর আগে একই অপরাধে ২০১৬ সালে সেপ ব্ল্যাটার ৬ এবং জেরোম ভালকে নিষিদ্ধ রয়েছেন ১২ বছরের জন্য।

এমআই