এবার চীনা প্রতীক ভারতের ৮ কি.মি ভেতরে!

আগের সংবাদ

এমসিকিউ উত্তির্ণদের গেজেট করে সনদ প্রদানের দাবি

পরের সংবাদ

পাটকল শ্রমিকদের আন্দোলন স্থগিত

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ৩০, ২০২০ , ১০:০৪ অপরাহ্ণ

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল করা না হলে আমরণ অনশনসহ কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করলেও তা স্থগিত করেছে আন্দোলনকারীরা। বিজেএমসির পক্ষ থেকে কোনো নোটিশ না দেয়ায় আন্দোলন প্রত্যাহার করে আজ মঙ্গলবার (৩০ জুন) থেকে কাজে যোগদানের ঘোষণা দিয়েছে শ্রমিকরা। ফলে শ্রমিক ছাটায়ের নোটিশ না আশা পর্যন্ত আন্দোল স্থগিত থাকবে বলে জানিয়েছেন শ্রমিক নেতারা।

এর আগে সকালে মঙ্গলবার সরকারি-বেসরকারি অংশীদারীত্বের (পিপিপি) ভিত্তিতে রাষ্ট্রায়ত্ত পাটকল চালুর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে পাটকলের শ্রমিকরা নিজ নিজ মিলের সামনে অবস্থান কর্মসূচি পালনকালে পাটকল শ্রমিক নেতারা এ ঘোষণা দেন।

প্লাটিনাম জুবিলি জুট মিলের সামনে অবস্থান কর্মসূচি চলাকালে পাটকল শ্রমিক নেতৃবৃন্দ বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সরকার সিদ্ধান্ত পরিবর্তন না করলে আমরণ অনশনসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। কোনো অবস্থাতেই মিল বন্ধ করতে দেয়া হবে না।’ তারা বিজেএমসিকে পুনর্গঠন করে মিল চালু রাখার জন্য সরকারের প্রতি দাবি জানান।

এদিকে, চলমান সমস্যা নিরসনে দেশের ২৫ টি পাটকলের সিবিএ নেতারা গত সোমবার রাতে ঢাকায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক করেন। প্রায় সাড়ে তিন ঘণ্টা বৈঠক চললেও কোনো সুরাহা হয়নি।

বৈঠকে যোগ দেওয়া প্লাটিনাম জুট মিলের সিবিএ’র সভাপতি সাহানা শারমিন জানান, কর্মসংস্থান প্রতিমন্ত্রীর নিকট শ্রমিকদের মিলের চালু রাখাসহ বিভিন্ন দাবির বিষয়ে জানানো হয়েছে। তবে, তেমন কোনো আশ্বাস পাওয়া যায়নি। এ কারণে দাবি আদায় না হওয়ায় কর্মসূচি অব্যাহত থাকবে।

রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের আহবায়ক সরদার আব্দুল হামিদ বলেন, বিজেএমসির পক্ষ থেকে কোনো নোটিশ না দেয়ায় আন্দোলন প্রত্যাহার করে আজ থেকে কাজে যোগদানের ঘোষনা দিয়েন শ্রমিকেরা। ফলে শ্রমিক ছাটায়ের নোটিশ না আশা পর্যন্ত আন্দোল স্থগিত থাকবে। তিনি বলেন, হঠাৎ করেই মিল বন্ধ হলে হাজার হাজার শ্রমিকরা বেকার হয়ে পড়বে। তখন পরিবার-পরিজন নিয়ে সকলকে পথে বসতে হবে। তিনি বলেন, মিল বন্ধের এই ভ্রান্ত সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলন কর্মসূচি দেয়া হবে।

এমএইচ