×

সাহিত্য

সমালোচনার ‍মুখে বই কেনা স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২০, ০২:১৫ এএম

স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠায় ‘মুজিববর্ষ’ উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৫০ কোটি টাকার বই কেনার প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। দেশের ১৫ জন বিশিষ্ট লেখকের দেয়া বিবৃতি আমলে নিয়ে এ প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। গত ২৭ জুন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বিষয়টি নিশ্চিত করে।

এদিকে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বইকেনা স্থগিত হওয়ায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ও লেখকরা অভিনন্দন জানিয়েছেন।

প্রকাশক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, জাতীয় গুরুত্বপূর্ণ পত্রিকার প্রতিবেদন মারফত অবগত হয়েছিলাম যে, ‘মুজিববর্ষ উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বঙ্গবন্ধু কর্নারের জন্য গুটি কয়েক বই ৬৭ হাজার কপি করে মোট ১৫০ কোটি টাকার বই ক্রয়ের উদ্যোগ নেয়া হয়েছিল।

পরে আমরা খোঁজ নিয়ে জানতে পারি সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় প্রচলিত নিয়ম অনুযায়ী পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বজনীন বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থের তালিকা আহ্বান করা হয়নি। এবং প্রতিনিধিত্বশীল কমিটি গঠন করে বই নির্বাচন করা হয়নি।

সমিতির পক্ষ থেকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ও সচিব বরাবর একাধিক চিঠি দিয়ে নিয়ম বহির্ভূত তালিকার বই ক্রয় প্রক্রিয়া স্থগিত করে সর্বজনীন তালিকা আহ্বান এবং প্রতিনিধিত্বশীল কমিটির মাধ্যমে বই নির্বাচন করে দ্রুত ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করার আবেদন জানানো হয়। প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য পিএস বরাবর ইমেইলে কপি প্রেরণ করা হয়েছিল।

পরে পত্রিকা মারফর প্রকাশকরা জানতে পারেন, সরকার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বই ক্রয়ের প্রক্রিয়া স্থগিত করেছে। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ও লেখকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App