×

রাজধানী

বিএসএমএমইউর ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২০, ০৫:৪৩ পিএম

বিএসএমএমইউর ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা

সংবাদ সম্মেলনে বাজেট তুলে ধরা হয়। ছবি: ভোরের কাগজ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ অর্থ বছরের জন্য ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত বছর (২০১৯-২০২০ইং) বাজেটের পরিমাণ ছিল ৪৭৯ কোটি ৯৪ লাখ টাকা (সংশোধিত)।

সোমবার (২৯ জুন) বিশ্ববিদ্যায়ের ডা. মিল্টন হলে দুপুরে এক সংবাদ সম্মেলনে এই বাজেট তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

এর আগে একই স্থানে বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভায় সিন্ডিকেটের সদস্যদের সর্বসম্মতিক্রমে এই বাজেট অনুমোদিত হয়। এই সভায় সবাপতিত্ব করেন সিন্ডিকেটের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবদুস সোবহান প্রমুখ। এছাড়াও ঘোষণা করা হয় পরিচালন, উন্নয়ন ও গবেষণা বাজেটসহ রূপকল্পসমূহ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানান, করোনাকালীন সংকট মোকাবেলায় সিন্ডিকেটের অনুমোদন নিয়ে ২৫ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে এবং আগামী ৬ মাস বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবাসহ সকল কার্যক্রম স্বাভাবিক রাখতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে ৭৬ কোটি টাকা বিশেষ বরাদ্দ চাওয়া হয়েছে।

লিখিত বক্তব্যে অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান জানান, ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেটের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ও শিক্ষা মন্ত্রণালয় (বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন) থেকে প্রাপ্ত ৩৭০ দমমিক ৬৫ কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয় নিজস্ব আয় থেকে ৫৫ কোটি টাকারসহ মোট ৪২৫ দশমিক ৬৫ কোটি টাকা সংগ্রহ হবে। মোট ঘাটতি ১৭৬ দশমিক ০৯ কোটি টাকা যা সংশোধিত বাজেট সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে চাওয়া হবে। এবছর গবেষণা ও প্রশিক্ষণ খাতে ১৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে বেতন ভাতা খাতে মোট ২০২০-২০২১ অর্থ বছরে ২৬৪.৪৮ কোটি টাকা রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App