×

অর্থনীতি

ব্যাংক কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করার অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২০, ০৬:০১ পিএম

ব্যাংক কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করার অভিযোগ

ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (বিডব্লিউএবি)।

বেসরকারি কিছু ব্যাংকে জোরপূর্বক জ্যেষ্ঠ্য কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করার অভিযোগ উঠেছে। ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (বিডব্লিউএবি) এক বিবৃতিতেে এসব জানিয়েছে। সম্প্রতি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও এবি ব্যাংক তাদের বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য করে।

সোমবার (২৯ জুন) বিডব্লিউএবি ব্যাংকগুলোর এমন আচরণে উদ্বেগ জানিয়ে বিবৃতিতে এ ধরনের সিদ্ধান্ত থেকে সরে আসতে ব্যাংকগুলোকে আহ্বান জানায়।

সংগঠনের প্রেসিডেন্ট কাজী মো. শফিকুর রহমানের পাঠানো বিবৃতিতে বলা হয়, করোনা মহামারির এ দুঃসময়ে সম্প্রতি ২-৩টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক অমানবিক সিদ্ধান্ত নিয়ে তাদের জ্যেষ্ঠ কর্মকর্তাদের (যারা ১৫-২০ বৎসর ধরে ব্যাংকে সেবা দিয়ে আসছে) পদত্যাগপত্র জমা দিতে বাধ্য করছে। এ ধরনের পরিস্থিতির শিকার কয়েকজন ব্যাংক কর্মকর্তা তাদের অসহায়ত্বের কথা বিউব্লিউএবির কাছে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, এসব কর্মকর্তারা তাদের দীর্ঘ কর্মজীবনে আন্তরিকতার সঙ্গে সেবা দিয়েছে এবং ব্যাংকের বিকাশ ও উন্নয়নে ভূমিকা রেখেছে। তাদের ধারণা ছিল ব্যাংকের স্বাভাবিক নিয়মে তারা অবসর গ্রহণ করবেন। কিন্তু হঠাৎ এ ধরনের সিদ্ধান্তে তারা গভীরভাবে মর্মাহত এবং অসহায় হয়ে পড়েছেন। বেসরকারি বাণিজ্যিক ব্যাংক কর্তৃপক্ষকে মানবিক দৃষ্টিকোণ এবং কর্মকর্তাদের দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা ও সেবার বিষয়টি বিবেচনা করে তাদের পদত্যাগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা এবং কোনো কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে আরো বলা হয়, এ ধরনের সিদ্ধান্তের ফলে ব্যাংক কর্মকর্তারা হতাশ এবং কাজে আগ্রহ হারিয়ে ফেলবে। তারা দুশ্চিন্তাগ্রস্ত ও চাকরির নিরাপত্তাহীনতায় ভুগবে। ফলে ব্যাংকের স্বাভাবিক বিকাশ ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তদুপরি উক্ত ব্যাংকের মানব সম্পদ বিষয়ে নেতিবাচক মনোভাব তৈরি হবে। আমরা আশঙ্কা করছি, অন্য ব্যাংকের কর্মকর্তারা এ ধরনের ব্যাংকে যোগদান করতে ইচ্ছুক হবে না, এমনকি নতুন কর্মকর্তারাও যোগদানের বিষয়ে দ্বিতীয়বার ভাববেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App