‘ময়ূরীর’ ধাক্কায় ডুবেছে ‘মর্নিং বার্ড’

আগের সংবাদ

করোনা মুক্ত হলেন গান বাংলার তাপস-মুন্নি

পরের সংবাদ

সংসদের মুলতবি অধিবেশন শুরু

বড় সংশোধনী ছাড়াই পাস হচ্ছে অর্থ বিল

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ২৯, ২০২০ , ১২:৪৮ অপরাহ্ণ

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থ বছরের বাজেট তথা একাদশ সংসদের মুলতবি অধিবেশন সোমবার (২৯ জুন) সকাল ১১টা ১০ মিনিটে শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন চলছে। এর আগে গত ২৩ জুন দুপুর দেড়টা নাগাদ চলতি বাজেট অধিবেশন ২৯ জুন সকাল ১১ টা পর্যন্ত মুলতবি ঘোষণা করেন স্পিকার। অধিবেশনে প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের বেশ কয়েকজন সদস্যসহ ৮৭ জন এমপি উপস্থিত আছেন বলে জানান গেছে।

সংসদে কার্যবিবরনী থেকে জানা গেছে, অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তোর টেবিলে উত্থাপিত হয়েছে। এরপরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ২০১৮ সালে প্রদত্ত বার্ষিক প্রতিবেদন উত্থাপণ করবেন। এর পরে আছে আইন প্রণয়ন। প্রথমে ডা. দীপু মনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়-২০২০ সংসদে উত্থাপন করবেন। এর পরে আদালত কতৃক তথ্য প্রযুক্তি বিলসহ তিনটি বিল উত্থাপণ ও পাশ হতে পারে । তার পরে ২০২০-২১ অর্থ বছরের বাজেটের ওপর মঞ্জুরী দাবি ও দায়মুক্ত ব্যয় নিদ্দিষ্ঠকরণ আলোচনা করবেন এমপিরা।

সব শেষে অর্থমন্ত্রী ২০২০-২১ অর্থ বছরের অর্থবিল পাশের জন্য সংসদে তুলবেন ও অর্থবিল পাশ করবে সংসদ। তবে বড় কোনো সংশোধনী ছাড়াই সোমবার (২৯ জুন) জাতীয় সংসদে অর্থ বিল পাস হচ্ছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। আগামীকাল মঙ্গলবার পাস হবে ২০২০-২১ অর্থবছরের বাজেট। পরদিন ১ জুলাই থেকে নতুন বাজেট কার্যকর হবে।

গত ১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’। সেখান থেকে ছোটখাটো দু-একটি বিষয় ছাড়া তেমন কোনো বড় সংশোধনীর সম্ভাবনা নেই। তবে মোবাইল ফোনের ওপর আরোপিত অতিরিক্ত কর প্রত্যাহার করা হতে পারে। পাশাপশি প্রস্তাবিত বাজেটে ভ্যাটেও কিছু পরিবর্তন আনা হতে পারে বলে জানা গেছে। করোনাভাইরাস পরিস্থিতির কথা বিবেচনায় নিয়ে জনস্বাস্থ্যের গুরুত্ব বাড়াতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাদ্দ কিছুটা বাড়ানো হতে পারে। অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এসআর