সমালোচনার ‍মুখে বই কেনা স্থগিত

আগের সংবাদ

কঠোর আন্দোলনে শ্রমিকরা

পরের সংবাদ

বাংলা একডেমির নতুন সভাপতি শামসুজ্জামান খান

প্রকাশিত: জুন ২৯, ২০২০ , ২:৩৮ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৯, ২০২০ , ২:৩৮ পূর্বাহ্ণ

বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন বিশিষ্ট ফোকলোরবিদ, সাহিত্যিক ও গবেষক শামসুজ্জামান খান। গত ১৪ মে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুর পর বাংলা একাডেমির সভাপতির পদটি শূন্য হয়ে পড়ে। একাডেমির একুশতম সভাপতি হিসেবে তার স্থলাভিষিক্ত হচ্ছেন শামসুজ্জামান খান। রবিবার (২৮ জুন) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

তিন বছর সভাপতির দায়িত্ব পালন করবেন শামসুজ্জামান খান। সভাপতির দায়িত্ব ও অন্য কার্যাবলী ‘বাংলা একাডেমি আইন-২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।

এর আগে ২০১২ সাল থেকে বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব পালন করেছেন ড. আনিসুজ্জামান। সবশেষ ২৯ জানুয়ারি ২০২০ থেকে ২৮ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত তিন বছর সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ পেয়েছিলেন আনিসুজ্জামান। গত ১৪ মে আনিসুজ্জামান প্রয়াত হন।

নতুন দায়িত্বের বিষয়ে শামসুজ্জামান খান বলেন, শহীদদের স্মৃতিতে এই প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তাদের প্রতি শ্রদ্ধা রেখে এই প্রতিষ্ঠানে ভাবমূর্তি বজায় রাখতে আমি সাহিত্যিক, শিক্ষাবিদদের সমন্বয়ে বুদ্ধিবৃত্তিক চর্চার কাজটি আরও বেগবান করব। জাতির আশা আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে এই প্রতিষ্ঠানের ভাবমূর্তি সদা সমুজ্জ্বল রাখব।

এনএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়