নকল করোনা সুরক্ষা সামগ্রী, জরিমাণা ১ লাখ ২৪ হাজার টাকা

আগের সংবাদ

১৩ ঘণ্টা পর বিস্ময়কর প্রাণের স্পন্দন

পরের সংবাদ

করোনা শনাক্তে নতুন যন্ত্র সরবরাহ সিঙ্গাপুরে

প্রকাশিত: জুন ২৯, ২০২০ , ১০:১৭ অপরাহ্ণ আপডেট: জুন ২৯, ২০২০ , ১০:১৯ অপরাহ্ণ

করোনা ভাইরাসের প্রকোপ কমাতে নাগরিগদের মধ্যে নতুন ব্লুটুথ যন্ত্র সরবরাহ শুরু করেছে সিঙ্গাপুর। মোবাইল এ্যাপের বিকল্প হিসেবে নতুন করে যন্ত্রের মাধ্যমে নমুনা পরীক্ষার ব্যবস্থা করছে সরকার। যদের মোবাইল ফোন নেই তাদের জন্যে এ যন্ত্র ব্যবহারের চিন্তা করছে সরকার। তবে প্রাইভেসির ক্ষেত্রে কিছু প্রশ্ন রয়েছে।

প্রথম দফায় বয়স্কদের মাঝে এ যন্ত্র বিতরণ করা হয়েছে। যাদের পক্ষে মোবাইল চালানো সম্ভব না কিংবা চলাচলে যাদের সহায়তা করার লোকজন নেই তাদের জন্যে। এ যন্ত্রে চার্জও দিতে হবে না কারণ এতে নয় মাসের জন্য চার্জ দেয়া আছে। আশেপাশের মোবাইলের এ্যাপ দ্বারা ব্লুটুতের মাধ্যমে এ এ্যাপ কাজ করবে। কেউ করোনায় আক্রান্ত হলে স্বাস্থ্য কর্মবর্তাকে নোটিশ পাঠাবে এ্যাপটি। তাছাড়া রোগীর সকল তথ্য ডাউনলোড হয়ে যাবে।

এক্ষেত্রে প্রাইভেসি নিয়ে প্রশ্ন উঠলেও সরকার বলছে তারা অবস্থান শনাক্ত করতে এ এ্যাপ ব্যবহার করছে না। তাছাড়া ২৫ দিন পর এসব তথ্য মুছে যাবে ভরেও জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

নকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়