পাপুল পরিবারের কোম্পানির খোঁজে জয়েন্ট স্টকে চিঠি

আগের সংবাদ

চীনেই করোনার প্রথম ভ্যাকসিনের প্রয়োগ

পরের সংবাদ

ওয়েস্টইন্ডিজের জার্সিতে নতুন চমক

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: জুন ২৯, ২০২০ , ৬:৫৮ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্বজুড়েই বর্ণবাদবিরোধী আন্দোলন তীব্র হয়েছে। এমনকি ক্রীড়াঙ্গনেও এই আন্দোলনের ব্যাপক প্রভাব পড়েছে। ফুটবল খেলোয়াড়েরা খেলা শুরুর আগে হাঁটু মুড়ে বসে জর্জ ফ্লয়েডকে শ্রদ্ধা জানাচ্ছেন। পাশাপাশি , ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ শ্লোগান লেখা থাকছে ফুটবলারদের জার্সিতে। এবার ক্রিকেটারদের জার্সিতেও একই লেখা ব্যবহার করবেন ওয়েস্ট ইন্ডিজ। গণমাধ্যমে বিষয়টি ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার জানিয়েছেন।

জর্জ ফ্লয়েডের নির্মম হত্যাকাণ্ডের পর থেকে প্রতিবাদে সোচ্চার ছিলেন ক্যারিবীয় ক্রিকেটাররা। তবে তারা ‘ব্ল্যাক লিভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করলেও সেটি ছিল বিক্ষিপ্ত। এবার আনুষ্ঠানিকভাবে সেই আন্দোলনে যোগ দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিবীয় ক্রিকেটারদের জার্সির কলারে প্রতীক হিসেবে ব্যবহার করা হবে ‘ব্ল্যাক লিভস ম্যাটার’ লেখাটি। এ বিষয়ে রবিবার ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার বলেছেন, সচেতনতা বৃদ্ধি করা আমাদের দায়িত্বের অংশ বলে বিশ্বাস করি। তাই এই পদক্ষেপ।

এই বিষয়ে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, লকডাউনের পর প্রিমিয়ার লিগের ফুটবল ক্লাবগুলো যে লোগো পরে খেলছে ওয়েস্ট ইন্ডিজও সেটি পরে খেলতে চায়। প্রিমিয়ার লিগে এমন উদ্যোগটি দেখেই পছন্দ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের।

এই লোগোটি করেছেন ওয়াটফোর্ডের খেলোয়াড় ট্রয় ডিনির স্ত্রী। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) সম্প্রতি ডিনির সঙ্গে যোগাযোগ করে। এরপর তারা আইসিসির অনুমোদন চায়। এরপর ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি তাদের জার্সির কলারে বর্ণবাদবিরোধী এই প্রতীক ব্যবহারের অনুমতি দিয়েছে।

ক্রীড়া জগতের ইতিহাসে এটি একটি ঐতিহাসিক মুহূর্ত এমন মন্তব্য করে হোল্ডার বলেন, আমরা ইংল্যান্ডে ট্রফি জিততে এসেছি। কিন্তু বিশ্বে ন্যায়বিচার আর সমতার জন্য কী ঘটছে, সে বিষয়েও আমরা সচেতন।

এমএইচ