১০ সেকেন্ডের মধ্যে ডুবে যায় মর্নিং বার্ড

আগের সংবাদ

বুড়িগঙ্গায় লঞ্চডুবি: মৃতের সংখ্যা বেড়ে ৩৩

পরের সংবাদ

এবার বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার জেসন হোল্ডার

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ২৯, ২০২০ , ১:১৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের গত মাসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে গ্রেপ্তারের পর পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে তার গলা চেপে মেরে ফেলে। নির্মম এই হত্যাকাণ্ডের প্রতিবাদেই এখনো যুক্তরাষ্ট্রে ক্ষোভের আগুন জ্বলছে। ব্ল্যাক লাইভস ম্যাটার বা কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ আন্দোলনে এখন উত্তাল যুক্তরাষ্ট্র।

এ পরিস্থিতিতে বর্ণবাদ নিয়ে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইল ও ড্যারেন স্যামি বেশ সরব। এবার বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার হলেন ওয়েস্ট ইন্ডিজের বর্তমান অধিনায়ক জেসন হোল্ডারও। বিবিসি স্পোর্টকে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, আমি মনে করি না ডোপিং বা দুর্নীতির চেয়ে বর্ণবাদের জন্য ভিন্নতর শাস্তি হওয়া উচিত।

ক্রিকেট মাঠে খেলোয়াড়দের বিভ্রান্ত করতে অনেক সময় নানা ধরণের স্লেজিং বা কটু কথা বলা হয়। কিন্তু বর্ণবাদ নিয়ে কোনো আলোচনা বা কথা হলে তার শাস্তি ভয়াবহ। আন্তর্জাতিক ক্রিকেট অভিভাবক সংস্থা আইসিসির বর্ণবাদবিরোধী বিধিমালা অনুযায়ী কোনও খেলোয়াড় তিনবার বিধি ভঙ্গ করলে আজীবন নিষিদ্ধ হতে পারেন। প্রথম বর্ণবাদী অপরাধে কোনও খেলোয়াড় চার টেস্ট ও আটটি ওয়ানডে ম্যাচে নিষিদ্ধ হতে পারেন।

পাকিস্তানের সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ গত বছর দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার আন্দিলে ফিকেয়াওয়ের সঙ্গে বর্ণবাদী আচরণ করার দায়ে চার ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন।

তাই বর্ণবাদের বিষয় বিবিসি স্পোর্টকে এক সাক্ষাৎকারে হোল্ডার বলেছেন, বর্ণবাদকে ডোপিং বা ম্যাচ ফিক্সিংয়ের মতোই সমান গুরুত্ব দিয়ে দেখা উচিত। আর এ জন্য কোনও সিরিজ শুরু হওয়ার আগে যেমন খেলোয়াড়দের ডোপিং বা ম্যাচ ফিক্সিং বিষয়ে সতর্ক করা হয়, বর্ণবাদ নিয়েও সেরকম সতর্ক করা উচিত বলে তিনি মনে করেন। তিনি আরো বলেন, আমার বার্তাটা হলো বর্ণবাদের বিরুদ্ধে লড়তে হলে আমাদের আরও শিক্ষা দরকার।

এসআর