×

জাতীয়

মুলতবি বাজেট অধিবেশন শুরু কাল সকালে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২০, ১২:১৭ পিএম

চলমান করোনাভাইরাসের প্রকোপের মধ্যে একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন তৃতীয় বারের মত মুলতবি হয়ে আবার শুরু হবে আগামীকাল (২৯ জুন) সকাল ১১ টায়। এর আগে গত ১০জুন বাজেট অধিবেশন শুরু হয়ে প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে মুলতবি হয়। ১১ জুন বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে ১৪ জুন মুলতবি অধিবেশন বসলেও সাবেক মন্ত্রী মোহম্মদ নাসিম ও ধর্ম প্রতিমন্ত্রী মোহম্মদ আবদুল্লাহের মৃত্যুতে সংসদ মুলতবি হয়ে যায়। তার পরে স্পিকার ২৩ জুন সকাল ১১ নাগাদ পর্যন্ত অধিবেমণ মুলতবি ঘোষনা করেন। ২৩ জুন সকালে মুলতিব অধিবেশন শুরু হয়ে চলে পৌনী ২টা পর্যন্ত। এসময় বিএনপি এমপি হারুন অর রশীদ, জাতীয় পার্টির ২জন এমপি, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, শিক্ষামন্ত্রীসহ ৮ জন বাজেটের ওপর আলোচনায় অংশ নেন। পরে প্রধানমন্ত্রী আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ভাষন দেন। এর পরে অধিবেশন কাল ২৯ জুন সকাল ১১ টা পর্যন্ত মুলতবি ঘোষণা করেন স্পিকার।

কাল সকালে শুরু হলেও এ অধিবেশনে বাজেটের ওপর আলোচনা খুবই সংক্ষিপ্ত ও স্বল্প সময়ের হবে। আগামীকাল অধিবেশনে ২টি বিল পাশ ও ৪টি বিলের রিপোর্ট উপস্থাপণ করা হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। এদিন প্রথা অনুযায়ী বাজেট পাশের অগের দিন সেহেতু অর্থ বিল পাশের একটা বিষয় থাকে। তবে অর্থবিল ৩০ জুন সকালেও পাশ হতে পারে। তবে আগামীকালও বাজেটের ওপর আলোচনার সময় কম পাবেন সংসদ সদস্যগণ। সকাল সাড়ে ১০ টায় শুরু হয়ে অধিবেশনটি দেড়টা নাগাদ শেষ হবার কথা। সব মিলিয়ে ১৫-১৬ জন বাজেটের ওপর ভাষণ দিতে পারবেন বনে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে- চলতি ২০২০-২১ অর্থ বছরের বাজেট অধিবেশনে এ পর্যন্ত মাত্র ২ দিন বাজেটের ওপর জনা দশেক মন্ত্রী এমপিরা আলোচনায় অংশ নিতে সক্ষম হয়েছেন। তাদের আলোচনার সময় মাত্র ৬ ঘন্টার মত। আর আগামীকাল শুরুতে বিল পাশ হবে বিলের রিপোর্ট উত্থাপনের পরে ৪-৫ জন সংসদ সদস্য বাজেটের ওপর আলোচনায় অংশ নিতে পারেন। যদিও প্রায় ১৫ জন এমপি আলোচনায় অংশ সেবার জন্য সময় চেয়ে চিফ হুইপের কাছে নাম নথিভুক্ত করেছেন। তবে তাদের সবার বক্তব্য দেবার সময় দেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। আবার যেহেতু ৩০ জুন বাজেট পাশ করা হবে, সেকারনে ওদিন প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতা বাজেটের ওপর ভাষন দেবেন। সেই সাথে বাজেটের বিভিন্ন চাহিদা, অসংগতি, বরাদ্দ বাড়ানো কমানো, ভ্যাট-ট্যাক্স কমানো বাড়ানোর জন্য এমপিরা যে দাবি জানিয়েছেন তার ওপর মতামত দেবেন অর্থমন্ত্রী। তার পরে সংসদ হা-না ভোটের মাধ্যমে বাজেট পাশ করবে। এবং প্রধানমন্ত্রীর ভাষনের পরে অধিবেশন সমাপ্তি ঘোষণা করবেন স্পিকার। যদিও অধিবেশনের ক্যালে-ারে উল্লেখিত ছিল অধিবেশনটি ৮-৯ জুলাই পর্যন্ত চলবে। তবে করোনা ভাইরাস সংক্রমনের উত্তোরত্তোর বৃদ্ধি ও সংক্রমন এড়াতে অধিবেশনটি ৩০ জুন শেষ হতে পারে বলে এমন আভাষ দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এদিকে অধিবেশনে উপস্থিথ হবেন এমন সব মন্ত্রী এমপিদের করোনা টেস্ট করানো হয়েছে। কাল যেসব সদস্য অধিবেশনে উপস্থিত থাকার জন্য বলঅ হয়েছে তাদের সবারই করোনা টেস্টে নেগেটিভ রিপোর্ট। ইতিমধ্যে ১৭ জন সংসদ সদস্য ও প্রায় শতাধিক সচিবালয়ের কর্মী করোনা পজেটিভ ধরা পড়ে। সে জন্য রোস্টার ভিত্তিতে ৭০-৭৫ জন এমপির উপস্থিতিতে মাত্র ৫-৬ দিন এ অধিবেশন বসে। সে কারণে ২০২০-২১ অর্থ বছরের বাজেট অধিবেশনটি দেশের ইতিহাসে সব চেয়ে কম সময়ের আলোচনায় পাশ হওয়া বাজেটের ইতিহাস তৈরি করতে চলেছে। এর আগে কোন অর্থ বছরের বাজেট ৫০-৬০ ঘন্টার কম সময় এবং ২৭০-২৮০ জন এমপির বক্তব্যের পরে পাশ হয়েছে। করোনার কারনে এবারের বাজেট সে হিসেবে সব দিক থেকে স্বল্প বক্তা ও স্বল্প সময়ের রেকর্ড গড়বে। গত ১১ জুন করোনার এই মহামারী এবং প্রতিকূলতার মধ্যেই ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা জাতীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App