×

খেলা

বিশ্বে প্রথম হাইটেক স্টেডিয়াম, বৃষ্টিতেও চলবে ম্যাচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২০, ০৬:২৪ পিএম

বিশ্বে প্রথম হাইটেক স্টেডিয়াম, বৃষ্টিতেও চলবে ম্যাচ

প্রতীকী ছবি

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে মোতেরা স্টেডিয়াম। খবরটি শোনার পর বাড়তি কিছু শোনার হয়তো আগ্রহ থাকে না। তবে এ খবরের চেয়েও বড় খবরটা হচ্ছে, মোতেরাকে টপকে বিশ্বের প্রথম হাইটেক ক্রিকেট স্ট্যাডিয়াম তৈরি হবে ভারতেই। আর তা হবে চণ্ডিগড়ে। মুল্লাপুর আন্তর্জাতিক সেই স্টেডিয়ামে থাকবে অত্যাধুনিক সুযোগ সুবিধা। যা আর অন্য কোথাও নেই।

সাধারণত ক্রিকেট স্টেডিয়ামে ছাদ থাকে না। তবে চণ্ডিগড়ের হাইটেক স্ট্যাডিয়ামে বৃষ্টি হলেও ম্যাচ বন্ধ হবে না। বৃষ্টি থেকে ম্যাচ বাঁচানোর যাবতীয় ব্যবস্থা থাকবে সেখানে। তাছাড়া অত্যাধুনিক বহু ব্যবস্থাও থাকবে। মূলত স্ট্যাডিয়ামটা তৈরি হবে গ্রিন বিল্ডিংস কনসেপ্ট অনুযায়ী।

বৃষ্টির জন্য কোনোভাবেই আর ম্যাচ পণ্ড হবে না। স্টেডিয়ামে ড্রেনেজ সিস্টেম এতটাই ভালো থাকবে যে বৃষ্টি থামার আধা ঘণ্টার মধ্যে খেলা শুরু করা যাবে। তাছাড়া বৃষ্টি চলাকালীন পিচ ও আউটফিল্ডের কোনোরকম ক্ষতিও হবে না। হাইটেক স্টেডিয়ামে দর্শকদের সুখ-স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রাখা হয়েছে। বৃষ্টি বা রোদের হাত থেকে দর্শকরা এবার বাঁচতে পারবেন।

আট লাখ স্কয়ার ফিট জায়াগা জুড়ে তৈরি করা হচ্ছে বিশ্বের প্রথম হাইটেক স্টেডিয়াম। খরচ হচ্ছে দেড়শো কোটি টাকা। মোহালি স্টেডিয়ামের থেকে তিনগুণ বড় হবে এটা। যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে এখানে ম্যাচ আয়োজন করা সম্ভব হবে। বৃষ্টি বা রোদের হাত থেকে বাঁচতে পারবেন দর্শকরাও। রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম থাকবে স্টেডিয়ামে। যাতে বৃষ্টির জল ধরে রেখে তা আবার নতুন করে ব্যবহার করা যায়!

এছাড়া গোটা স্টেডিয়ামের ইলেকট্রিসিটি চলবে সৌর বিদ্যুতের মাধ্যমে। স্টেডিয়ামের বিস্তীর্ণ জায়াগা জুড়ে লাগানো হবে গাছ। যাতে প্রাকৃতিক শোভা বজায় থাকে। অবশ্য কবে নাগাদ এর নির্মাণকাজ শেষ হবে তা এখনও পাকাপাকিভাবে কিছু জানানো হয়নি। ইতোমধ্যে হাইটেক স্টেডিয়াম তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App