×

আন্তর্জাতিক

চীনের বিরুদ্ধে ভারতের পাশে ইউরোপকে চাচ্ছে আমেরিকা

Icon

nakib

প্রকাশ: ২৮ জুন ২০২০, ০৮:৪৮ পিএম

চীনের বিরুদ্ধে ভারতের পাশে ইউরোপকে চাচ্ছে আমেরিকা

হেলিকপ্টার

চীনের সাথে সীমান্ত বিরোধকে কেন্দ্র করে ভারতের সঙ্গে ক্রমেই চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক মহল জোটবদ্ধ করতে চাচ্ছে ভারত। একদিকে লাদাখ সীমান্তে বিরোধ এবং অন্যদিকে দক্ষিণ চীন সাগরে অতি সক্রিয়তা দেখিয়ে  রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়েছে বেইজিং। তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে বিশ্বজুড়ে।

জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়া ইতিমধ্যে চীনের বিরুদ্ধে একজোট হয়েছে। প্রকাশ্যেই ভারতের পাশে দাঁড়াচ্ছে অনেক পশ্চিমা দেশ। চীনের সমুদ্র-আগ্রাসনকে কঠোরভাবে বাধা দেওয়ার কথা ঘোষণা করেছে তাইওয়ান, ভিয়েতনাম, ফিলিপাইন। এবার এই উত্তপ্ত পরিস্থিতিতে ইউরোপকেও ভারতের পাশে আনতে উদ্যোগী হতে দেখা যাচ্ছে আমেরিকাকে। সেই লক্ষ্যে ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে বৈঠক করতে চলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের বৈঠকে যোগ দিয়ে তিনি বলেছেন, ‘চীন নিয়ে আমাদের আলোচনা করতে হবে। অবিলম্বে একজোট হয়ে একটি সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন।’দক্ষিণ চীন সাগরে ব্যাপক সংখ্যায় রণতরী মোতায়েন করে সামরিক মহড়া দিচ্ছে চীনা নৌবাহিনী।

জানা গেছে, গত সপ্তাহে সেখানে দু’দিন ধরে গাইডেড মিসাইল ফ্রিগেট থেকে ফায়ারিং ট্রেনিং চালিয়েছে তাদের সাদার্ন কমান্ডের ডেসট্রয়ার ফ্লোটিলা। যাকে চীনের হুঁশিয়ারি হিসেবেই দেখছে জাপান, ভিয়েতনাম। অন্যদিকে, প্রবল উত্তপ্ত লাদাখও। আগামী এক সপ্তাহের মধ্যে অন্তত ৪৫ হাজার সেনা মোতায়েন করা হচ্ছে লাদাখের সাব সেক্টর নর্থ, গলওয়ান উপত্যকার পেট্রলিং পয়েন্ট ১৪, ১৫, ১৭ এবং হট স্প্রিং এলাকায় (পেট্রলিং পয়েন্ট ১৭-এ)। গত ৩৬ ঘণ্টায় চীনের ফাইটার জেটকে সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে ৩ নম্বর ফিঙ্গার পয়েন্টের কাছে চলে আসতে দেখা গিয়েছে। হোটন এয়ারবেসে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থাও মোতায়েন করেছে চীন। তারপরই সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাই সরাসরি ৩ নম্বর ফরওয়ার্ড বেসে আনা হয়েছে ‘আকাশ’ মিসাইল।

গত ২২ জুন সেনা সদস্যদের বৈঠকের পর প্রাথমিকভাবে গলওয়ান উপত্যকার দুটি পয়েন্ট থেকে সরে গিয়েছিল লালফৌজ। কিন্তু তারপরই দেখা যায়, ওই প্রতীকী পিছু হটার আড়ালে চীন লাদাখের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে আরও বেশি সেনা মোতায়েন করেছে। তারই জবাব দিতে চণ্ডীগড় এয়ারবেস থেকে সি-১৭ গ্লোবমাস্টার কার্গো লাগাতার রসদ নিয়ে লাদাখ যাওয়া শুরু করেছে। সেনা সূত্রে খবর, মেকানাইজড ইনফ্যান্ট্রি, এয়ার সার্ভিলিয়েন্স রাডার, ফ্রন্টলাইন ফাইটার জেট লাদাখে নিয়ে যাওয়ার প্রক্রিয়া জোরদার হয়েছে। দৌলত বেগ ওল্ডি, ফুককে এবং নিওমা-লাদাখ সীমান্তের এই তিন অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ডকে ভারতীয় বিমানসেনা ‘অ্যাক্টিভেট’ স্টেটাস দিয়েছে।

পাশাপাশি নৌবাহিনীও ভারত মহাসাগর ও আরব সাগরে টহলদারি বাড়িয়েছে। কারণ মার্কিন গোয়েন্দা বাহিনীর সূত্রের খবর, চীন সমুদ্রপথেও হানা দেওয়ার কৌশল নিতে পারে। আর তাই সমুদ্রপথে আক্রমণের আগাম মোকাবিলায় প্রস্তুত নৌবাহিনীও। প্রস্তুত পি-৮১ নেপচুন এয়ারক্র্যাফ্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App