×
Icon ব্রেকিং
ইরানের ভূখণ্ডে মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল, ইরানের বিভন্ন শহরে বিমান চলাচল বন্ধ

পুরনো খবর

করোনা মোকাবেলায় ৬৯০ কোটি ডলারের প্রতিশ্রুতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২০, ০১:১৯ পিএম

করোনা মোকাবেলায় ৬৯০ কোটি ডলারের প্রতিশ্রুতি

করোনা/ফাইল ছবি।

বিশ্বজুড়ে করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমিশনসহ অনেকগুলো দেশের কাছ থেকে প্রায় ৬৯০ কোটি ডলারের তহবিল সংগ্রহ হয়েছে। ইইউ এক্সিকিউটিভ ও অ্যাডভোকেসি গ্রুপ গ্লোবাল সিটিজেনের যৌথ উদ্যোগে ৪০টি সরকারের অংশগ্রহণে বৈশ্বিক ভার্চুয়াল সম্মেলনে এই প্রতিশ্রুতি আসে।

মহামারী প্রতিরোধে ভ্যাকসিন যখনই তৈরি হোক না কেন তা সবাই যেন সেটা পায় তা নিশ্চিত করা ওপর সম্মেলনে জোর দেন বিশ্ব নেতাদের অনেকে। এই সম্মেলনের অংশ হিসেবে একটি ভার্চুয়াল কনসার্ট বিশ্বজুড়ে টেলিভিশন ও অনলাইনে সম্প্রচারিত হয়, যাতে মাইলি সাইরাস, জাস্টিন বিবার, শাকিরা, ক্লোয়ি এক্স হল ও আশারসহ অনেক খ্যাতনামা সংগীতশিল্পী অংশ নেন।

কোভিড-১৯ মোকাবিলায় তহবিলের প্রতিশ্রুত অর্থের মধ্যে ইউরোপিয়ান কমিশন ও ইউরোপিয়ান ইনভেস্টম্যান্ট ব্যাংক যৌথভাবে ৪৯০ কোটি ইউরো (৫৫০ কোটি ডলার), যুক্তরাষ্ট্র ৫৪ কোটি ৫০ লাখ ডলার, জার্মানি ৩৮ কোটি ৩০ লাখ ইউরো, কানাডা ৩০ কোটি কানাডীয় ডলার (২১ কোটি ৯০ লাখ মার্কিন ডলার) ও কাতার ১০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এই তহবিল থেকে কোভিড-১৯ পরীক্ষা, চিকিত্সা ও ভ্যাকসিনের জন্য ব্যয় করা হবে। পাশাপাশি বিশ্বের দরিদ্রতম এবং প্রান্তিক জনগোষ্ঠীও এখান থেকে সহায়তা পাবে। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েন বলেন, যার যার প্রয়োজন তাদের সবার ভ্যাকসিন পাওয়ার সুযোগ থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। “কেবল নিজেদের জন্যই নয়, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলিও যাতে ভ্যাকসিন পায় তা উচ্চ আয়ের দেশগুলিকে বোঝানোর চেষ্টা করছি। এটি সংহতির জন্য বড় পরীক্ষা।”

তার সঙ্গে একমত পোষণ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, “কার্যকর ভ্যাকসিন যখনই আবিষ্কার হোক না কেন বিশ্ব নেতা হিসাবে আমাদের নৈতিক দায়িত্ব হলো- সত্যিকার অর্থে সবাই যাতে এটা পায় তা নিশ্চিত করা।”

ফরাসী রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ একযোগে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ওপর জোর দিয়ে বলেন, “স্বার্থপরতা প্রত্যাখ্যান করে আসুন সকলে একসঙ্গে এগিয়ে যাই।” মহামারী প্রাদুর্ভাবে মারাত্মক আক্রান্ত দেশের অন্যতম ইতালিও একই অনুভূতি ব্যক্ত করে। যুক্তরাষ্ট্র ও চীনের জাতীয় উদ্যোগের বিপরীতে ইউরোপীয় ইউনিয়ন মহামারী নিয়ন্ত্রণ ও নির্মূলের প্রচেষ্টায় বৈশ্বিক সহযোগিতা গড়ার চেষ্টা করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App