×

রাজধানী

করোনায় আক্রান্ত সাড়ে চার হাজার স্বাস্থ্যকর্মী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২০, ০৭:৪২ পিএম

কোভিড-১৯ সংক্রমিত বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় বাংলাদেশে বেশি সংখ্যক স্বাস্থ্যকর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে, মৃত্যুও হয়েছে। দেশে এ পর্যন্ত চিকিৎসক, নার্সসহ সাড়ে চার হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত দেশে চার হাজার ৫৮২ জন স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে চিকিৎসক ১৪’শ ১১ জন, ১২’শ ৮৪ জন নার্স এবং ১৮’শ ৭ জন অনান্য স্বাস্থ্যকর্মী। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৬ জন চিকিৎসকের।

স্বাস্থ্যকর্মী আক্রান্তের কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, অপর্যাপ্ত এবং নিম্নমানের পিপিই সরবরাহ। এছাড়া চিকিৎসকদের পিপিই ব্যবহারের অনভিজ্ঞতায়ও (সঠিকভাবে পরা ও না খোলা) অনেক চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন বলে মনে করছেন কেউ কেউ।

এদিকে সুরক্ষা উপকরণ নিশ্চিত, চাকরি স্থায়ী করণ ও পুরো বেতনের দাবিতে গতকাল রবিবার অবস্থান কর্মসূচি পালন করছেন বারডেম জেনারেল হাসপাতালের ১০৯ জন রেসিডেন্ট মেডিকেল অফিসার (আরএমও)। হাসপাতালের চেম্বার কমপ্লেক্সের সামনে সকাল ৯টা থেকে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

আন্দোলনরত চিকিৎসকরা বলেন, কোভিড রোগীদের চিকিৎসা দিলেও তাদের পর্যাপ্ত পিপিই দেয়া হয়নি। যেসব পিপিই দেয়া হয়েছে তাও মানসম্মত নয়, আবার রিইউজ করতে হচ্ছে। এরইমধ্যে ১৬ জন আরএমও কোভিড পজিটিভ হয়েছে। যাদের চিকিৎসা দেয়নি বারডেম কর্তৃপক্ষ। অন্যান্য হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে তাদের।

আন্দোলনরতদের পক্ষ থেকে হাসপাতালের মহাপরিচালকের কাছে স্মারকলিপি দিতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশের সহায়তায় মহাপরিচালক স্মারকলিপিটি গ্রহণ করলেও তার পক্ষ থেকে কোন আশ^াস দেয়া হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App