×

সারাদেশ

ভালো নেই গুরুদসসপুরের বই ব্যবসায়ীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২০, ০১:৫৪ পিএম

ভালো নেই গুরুদসসপুরের বই ব্যবসায়ীরা

ছবি: প্রতিনিধি

করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। তাই ভালো নেই গুরুদসসপুরের বই ব্যবসায়ীরা। গাইড বইয়ের চাহিদা কম থাকায় দোকাগুলোতে ফুটবল ও কসমেটিক্স সামগ্রী বিক্রি হচ্ছে। হাতে গোনা কিছু সৃজনশীল বই রয়েছে। বেশিরভাগ সেলফ সাজানো হয়েছে স্কুল কলেজের খাতা, কাগজ ও কলম দিয়ে। এখন ব্যবসায়ীদের চোখে মুখে হতাশার চিহ্ন। কেউ ব্যবসা বন্ধ করে পাড়ি দিয়েছেন অন্য পেশায়।

চাচকৈড় বাজারের সব চেয়ে বড় লাইব্রেরির স্বত্বাধিকারী মোস্তানুর রহমান রাংকু বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বেচা বিক্রি কম। কোন মতে দিন চলে যাচ্ছে। শুধু মাত্র ব্যাবসাটি ধরে রাখতেই লাইব্রেরিটি এখনো চালু রেখেছি। বিক্রি কম হওয়ায় ব্যবসার ধরন পাল্টেছে। বিয়ের কার্ডও বিক্রি হচ্ছে।

মেধা সিড়ি লাইব্রেরীর স্বত্বাধিকারী মো,আনিসুর রহমান ও রুবেল পারভেজ জানালেন, একসময় জমজমাট ছিল বইয়ের দোকান গুলো। এখন সেগুলো বিরান ভূমি। আগে এখানে সকাল ৯টায় আসতাম। বাসায় ফিরতাম রাত ১০টায়। কিন্তু বইয়ের ব্যবসা মন্দাভাব থাকায় সপ্তাহে এক বা দুই দিন যাই সেখানে। ব্যবসায় প্রতিযোগিতা বেড়ে যাওয়ায় টিকে থাকাই এখন অনেক প্রতিষ্ঠানের জন্য কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

নাটোর পাঠ্যপুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক জানান, অনেক পুরনো বইয়ের দোকান। সেগুলো বন্ধ হয়ে গেছে। যেগুলো আছে তাও নিভু নিভু অবস্থায় টিকে আছে। প্রকাশক ও বিক্রেতারা সরকারের পক্ষ থেকে কোন সুযোগ সুবিধা পাচ্ছে না। পার্শ্ববর্তী ভারতেও পুস্তক প্রকাশক ও বিক্রেতারা অনেক সুযোগ সুবিধা পেয়ে থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App