×

আন্তর্জাতিক

চীন দূতাবাসে ৮০০ ভেড়া পাঠিয়েছিলেন বাজপেয়ী!

Icon

nakib

প্রকাশ: ২৭ জুন ২০২০, ০৭:৫৭ পিএম

চীন দূতাবাসে ৮০০ ভেড়া পাঠিয়েছিলেন বাজপেয়ী!

অটলবিহারী বাজপেয়ী

১৯৬২-র যুদ্ধে জেতার তিন বছর পর ভারতের এক রাজনীতিকের বুদ্ধিমত্তা আর রসবোধের কাছে ‘বোকা’বনে যেতে হয়েছিল চীনকে।  দিল্লির সঙ্গে  বিরোধের জেরে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে ভেড়া চুরির অভিযোগ এনেছিল বেইজিং। তার জবাবে দিল্লির চীনা দূতাবাসে একটি ট্রাকে চাপিয়ে ৮০০টি ভেড়া পাঠিয়ে দিয়েছিলেন জনসঙ্ঘের সেই সময়কার তরুণ তুর্কি নেতা অটলবিহারী বাজপেয়ী। সেটা ১৯৬৫। তখন বাজপেয়ী জনসঙ্ঘের নেতা। ভেড়াগুলির গায়ে লেখা ছিল, ‘‘আমাদের খাও, কিন্তু যুদ্ধের হাত থেকে বিশ্বকে বাঁচাও’’। বাজপেয়ী বেইজিংকে বোঝাতে চেয়েছিলেন, অযথা ছল-ছুতোয় যুদ্ধ বাধানোটা উচিত হবে না।

১৯৬৫ সালের যুদ্ধের দু’বছর পরেই, ’৬৭-তে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে ভেড়া চুরিরই অভিযোগ তুলেছিল বেইজিং। তখন সিকিমে চলছে রাজশাসন। পিছনে ভারতের সমর্থন। বেইজিং সিকিমকে পেতে চেয়েছিল। ভারত তখন কাশ্মীরে পাকিস্তান থেকে আসা অনুপ্রবেশকারীর সমস্যায় ব্যাতিব্যস্ত।

ওই সময়েই ’৬৫-র আগস্ট-সেপ্টেম্বরে ভারত ও চীনের মধ্যে ফের উত্তেজনার সূত্রপাত হয়। ভারতের সেনাবাহিনী ৮০০টি চীনা ভেড়া আর ৫৯টি ইয়াক চুরি করেছে বলে তখনকার প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীকে চিঠি লিখে অভিযোগ জানায় বেইজিং। ভারতের তরফ থেকে সঙ্গে সঙ্গেই পাল্টা জবাবে চীনের অভিযোগকে উড়িয়ে দেওয়া হয়।

ওই সময়েই বেইজিংকে কটাক্ষ করতেই দিল্লির চীনা দূতাবাসে একটি ট্রাকে করে ৮০০টি ভেড়া পাঠিয়ে দিয়েছিলেন জনসঙ্ঘের ৪২ বছর  বয়সী নেতা বাজপেয়ী। যা বেইজিংকে রীতিমতো চটিয়ে দিয়েছিল।

‘‘তাদের সঙ্গে মস্করা করা হচ্ছে নাকি?’’ প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর কার্যালয়ে সরাসরি চিঠি পাঠিয়ে জানতে চেয়েছিল বেইজিং। সেই চিঠিতে বেইজিংয়ের বক্তব্য ছিল,  ‘‘বাজপেয়ী চীনের জনগণকে অপমান করেছেন। আর এ ব্যাপারে তাঁর পিছনে মদত রয়েছে প্রধানমন্ত্রী শাস্ত্রীর সরকারের।’’

সেই চিঠির জবাবে ভারতের তরফে জানানো হয়েছিল, ‘‘বেইজিং সম্পর্কে এটা কিছু মানুষের স্বতঃস্ফুর্ত আবেগ। এর সঙ্গে সরকারের কোনও যোগসাজশ নেই। এটা শান্তিপূর্ণ  ভাবেই হয়েছিল আর এটার মধ্যে রসবোধ ছাড়া আর কিছুই ছিল না।’’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App