×

জাতীয়

চলতি সপ্তাহে বন্যা হতে পারে কয়েকটি জেলায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২০, ১০:৫১ পিএম

দেশের প্রধান নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাওয়ায় চলতি সপ্তাহে দেশের কয়েকটি জেলায় স্বল্প বা মধ্যমেয়াদী বন্যার সম্ভাবনা রয়েছে। এই বন্যা জুলাই মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত থাকতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

মৌসুমি বায়ু শক্তিশালী ও সক্রিয় থাকায় উজানের ঢল ও দেশের উত্তরাঞ্চলে অতিরিক্ত বর্ষণে নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে মধ্যমেয়াদী বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে।

বৃষ্টিপাত ও নদ-নদীর অবস্থা নিয়ে বন্যা সতর্কীকরণ কেন্দ্রের শনিবারের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। স্থিতিশীল থাকতে পারে লালমনিরহাট ও নীলফামারী জেলার বন্যা পরিস্থিতি। এছাড়া আগামী ৪৮ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের কুশিয়ারা, সমেশ্বরী এবং ভুগাই-কংশ নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এছাড়া ২৪ ঘণ্টায় যমুনা নদী সারিয়াকান্দি ও কাজিপুর পয়েন্টে এবং ৪৮ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে বিপদসীমা অতিক্রমের সম্ভাবনা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, দেশের বিভিন্ন নদ–নদীর ১০১টি পয়েন্টের মধ্যে ৭৮টিতে পানি বেড়েছে। আর হ্রাস পেয়েছে ২৩টিতে। আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি স্থিতিশীল ও বিপদসীমার নিচে অবস্থান করতে পারে। ধরলা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে এবং তা বিপদসীমার উপরে অবস্থান করতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম, আসাম, মেঘালয় ও ত্রিপুরা অঞ্চলে এবং বাংলাদেশে উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App