জনদরদি এমপি আনোয়ারুল আজিম

আগের সংবাদ

দিল্লির দিকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ..(ভিডিও)

পরের সংবাদ

ঋণ বিতরণে অনীহা

ব্যাংকের সরকারি আমানত প্রত্যাহারের দাবি

প্রকাশিত: জুন ২৭, ২০২০ , ৮:৪৩ অপরাহ্ণ আপডেট: জুন ২৮, ২০২০ , ২:০৩ পূর্বাহ্ণ

করোনার প্রকোপের কারণে অর্থনীতির ক্ষতি সামলাতে ঘোষিত প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণে অনেক ব্যাংক অনীহা দেখাচ্ছে। তাই এসব ব্যাংকগুলোর সরকারি আমানত প্রত্যাহারের দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

শনিবার (২৭ জুন) ২০২০-২১ অর্থবছরের বাজেট নিয়ে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

ফজলে ফাহিম বলেন, যে সব ব্যাংক মানুষের পাশে দাঁড়াচ্ছে তাদের সরকারি আমানত বৃদ্ধি এবং যে সব ব্যাংক মানুষের পাশে দাঁড়াচ্ছে না তাদের সরকারি আমানত প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। যে সব ব্যাংক মানুষের পাশে দাঁড়িয়েছে তাদের ১ শতাংশ করপোরেট ট্যাক্স ছাড় দেয়া যা কি-না সে প্রস্তাবনাও দেয়া হয়েছে।

এফবিসিসিআই সভাপতি বলেন, প্রণোদনা প্যাকেজের অগ্রগতি এবং ব্যাংকগুলোর অনীহার বিষয়ে অর্থমন্ত্রীকে চিঠি দেয়া হবে। তবে প্রণোদনা তহবিলের অর্থ পাওয়ার ক্ষেত্রে ঋণখেলাপিদের পাশে এফবিসিসিআই দাঁড়াবে না।

করোনাভাইরাস মহামারীতে অর্থনীতি পুনরুদ্ধারে সরকার যে লক্ষ কোটি টাকা প্রণোদনা তহবিল ঘোষণা করেছে, তা ব্যাংক থেকে ঋণ হিসেবে যাবে, যার সুদের একটি অংশ দেবে সরকার। আর ঋণ দিতে ব্যাংকগুলোকে অর্থ জোগাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। প্রণোদনার ঋণ দ্রুত ছাড় করতে ব্যাংকগুলোকে তাগিদ দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়