×

খেলা

উল্লাস-উচ্ছ্বাসে মাতোয়ারা লিভারপুলের সমর্থকরা

Icon

nakib

প্রকাশ: ২৬ জুন ২০২০, ১১:৫২ পিএম

উল্লাস-উচ্ছ্বাসে মাতোয়ারা লিভারপুলের সমর্থকরা

একটি লিগ শিরোপার জন্য দীর্ঘ ৩০ বছরের অপেক্ষার অবসান হওয়ায় আনন্দে মতোয়ারা লিভারপুলের সমর্থকরা

প্রিমিয়ার লিগের ইতিহাসে রেকর্ড ৭ ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত হয়ে গেছে লিভারপুলের। আর এর মাধ্যমে ৩০ বছর পর ইংলিশ ফুটবলের সর্বোচ্চ লিগের শিরোপার স্বাদ পেল রেডরা। যার ফলে ক্লাবের খেলোয়াড় সমর্থক সবাই উল্লাস-উচ্ছ্বাসে মাতোয়ারা। চেলসির জয়ের পরপরই সমর্থকরা রাস্তায় নেমে উল্লাসে মেতে ওঠেন। তবে সমস্যা হলো ৭ ম্যাচ আগে শিরোপা জিতলেও এখনই লিভারপুলের হাতে তুলে দেয়া হবে না শিরোপা।

অনেকে হয়তো ভাবছেন যে আগামী ৩ জুলাই লিভারপুল-ম্যানচেস্টার সিটির ম্যাচেই স্বপ্নের শিরোপা লিভারপুলকে বুঝিয়ে দেয়া হবে। আসলে তা নয়। শিরোপা হাতে পেতে লিভারপুলকে অপেক্ষা করতে হবে আগামী ১৭ জুলাই পর্যন্ত। সেদিন চেলসির বিপক্ষে নিজেদের ঘরের মাঠ এনফিল্ডে এই মৌসুমের শেষ হোম ম্যাচ খেলবে জার্গেন ক্লপের শিষ্যরা। আর সেদিনই তাদের হাতে শিরোপা তুলে দেয়া হবে।

এদিকে গত ২০১৮-১৯ মৌসুমেও প্রিমিয়ার লিগের শিরোপার খুব কাছে গিয়েছিল লিভারপুল। কিন্তু গত মৌসুমে ম্যানসিটির চেয়ে মাত্র ১ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় হয়ে মৌসুম শেষ করতে হয়েছিল সালাহ-মানেদের। কিন্তু এই মৌসুমে লিভারপুল ছিল সম্পূর্ণভাবে অপ্রতিরোধ্য। আর এতটাই অপ্রতিরোধ্য ছিল যে ৭ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে ফেলেছে তারা। ইংলিশ প্রিমিয়ার লিগে আজ ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে চেলসি। আর ম্যানসিটির বিপক্ষে চেলসির এই জয়ের মাধ্যমে মৌসুমের শিরোপা জয় নিশ্চিত হয়ে গেছে লিভারপুলের। ম্যানসিটির বিপক্ষে চেলসির এই জয় চেলসির সমর্থকরা যতটা উদযাপন করেছেন তার চেয়ে বেশি উদযাপন করেছেন লিভারপুলের সমর্থকরা।

লিভারপুল বর্তমানে ৩১ ম্যাচ খেলে ৮৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছে। অন্যদিকে গত মৌসুমের চ্যাম্পিয়ন ম্যানসিটি ৩১ ম্যাচ খেলে ৬৩ পয়েন্ট সংগ্রহ করেছে। ফলে দেখা যাচ্ছে লিভারপুলের চেয়ে ম্যানসিটি পিছিয়ে আছে ২৩ পয়েন্টের ব্যবধানে। মৌসুমে দুই দলের বাকি আছে আরো ৭টি করে ম্যাচ। কিন্তু অঙ্কের হিসাবে ম্যানসিটি আর কোনোভাবেই লিভারপুলকে পেছনে ফেলে শিরোপা অক্ষুন্ন রাখতে পারবে না। তারা বর্তমানে লিভারপুলের চেয়ে পিছিয়ে আছে ২৩ পয়েন্টের ব্যবধানে। ফলে ম্যানসিটি যদি তাদের পরবর্তী ৭টি ম্যাচেই জয় তুলে নেয় এবং হারে তাতেও ২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকবে লিভারপুল। আর এই মৌসুমে দুর্দান্ত খেলা লিভারপুল টানা ৭ ম্যাচে হারবে এমন কথা বললেও মানুষ বলবে পাগলের প্রলাপ।

একদিন দুদিন নয়, ৩০ বছরের অপেক্ষা। লিভারপুলের জন্য এই শিরোপাটা যে কি, সেটা তাদের খেলোয়াড়-সমর্থকরা ভালো করেই জানেন। জানেন দীর্ঘ খরা কাটিয়ে সমর্থকদের মুখে হাসি ফোটানোর কারিগর ইয়ুর্গেন ক্লপও। হয়তো মাঠে থাকতে পারলে উদযাপনটা পূর্ণতা পেত। সে সুযোগটা হলো না চেলসির কারণে। ম্যানচেস্টার সিটিকে তারা ২-১ গোলে হারিয়ে লিভারপুলের শিরোপা নিশ্চিত করে দিল। খেলোয়াড়দের সঙ্গে নিয়ে প্রস্তুতই ছিলেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচই ছিলেন সালাহ-মানেদের উৎসবের মধ্যমণি। এমন এক দিনে আনন্দের মধ্যেও চোখের পানি আটকে রাখতে পারলেন না ক্লপ। কান্নাভেজা কণ্ঠেই বললেন, ‘আমি যা কখনো ভাবিনি, এটা তার চেয়েও বেশি।’

মৌসুমের ৭ ম্যাচ হাতে রেখেই ২৩ পয়েন্ট এগিয়ে থেকে পাওয়া জয়। এ তো স্বপ্নের চেয়েও বেশি কিছু। স্কাই স্পোর্টসের সঙ্গে সাক্ষাৎকারে আবেগাপ্লুত ক্লপ বলেন, ‘আমি কী বলব বুঝতে পারছি না। এটা স্বপ্নের চেয়েও বড় প্রাপ্তি, এর চেয়ে সেরা আর কিছু হয় না। এটা অবিশ্বাস্য। আমি যা অর্জন করা সম্ভব বলে কল্পনা করেছিলাম, এটা তার চেয়েও অনেক বেশি।’

জার্মান এই কোচ যোগ করেন, ‘এই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন হতে পারাটা আসলেই অবিশ্বাস্য। আমার খেলোয়াড়দের অবিশ্বাস্য অর্জন এটি, তাদের কোচিং করাতে পারাটা আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়।

২০১৫ সালের অক্টোবরে যখন অ্যানফিল্ডে আসেন, তখন থেকেই লিভারপুলের চেহারা বদলাতে শুরু করে। একজন সুনিপুণ শিল্পীর মতো সব কিছু সাজিয়েছেন ক্লপ। ম্যাচ শেষে লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসনের মুখেও তাই শুধু ক্লপের প্রশংসাই ঝরল। গতকাল ম্যাচটিতে চেলসির হয়ে গোল করেন ক্রিশ্চিয়ান পুলসিক ও উইলিয়ান। অন্যদিকে ম্যানসিটির হয়ে গোল করেন কেভিন ডি ব্রাইন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App