×

আন্তর্জাতিক

চীনকে চাপে রাখতে ইউরোপ থেকে সৈন্য সরাচ্ছে যুক্তরাষ্ট্র!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২০, ০২:১২ পিএম

চীনকে চাপে রাখতে ইউরোপ থেকে সৈন্য সরাচ্ছে যুক্তরাষ্ট্র!

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও

সম্প্রতি ইউরোপ থেকে সেনা সংখ্যা কমানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার ব্রাসেলসে এক ভিডিও সম্মেলনে এই বিষয়টি স্পষ্ট করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বিষয়টি নিয়ে ইউরোপ সফরকালিন প্রশ্নের মুখে পরতে হয়েছে তাকে।

এতে তিনি জানিয়েছেন, চীন ও ভারতের মধ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতেই ইউরোপ থেকে সেনা সরানো হচ্ছে। তিনি আরো জানিয়েছেন, এসব সেনাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা হচ্ছে না শুধুমাত্র অন্যত্র পুনরায় মোতায়েন কড়া হবে। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, ব্রাসেলসে একটি সম্মেলনে যোগ দিলে সাংবাদিকরা পম্পেওর কাছে যুক্তরাষ্ট্রের সর্বশেষ পদক্ষেপ সম্পর্কে জানতে চান। এতে পম্পেও দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ায় চীনের হুমকির বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন, চীন ভারতের ওপর বড় হুমকি সৃষ্টি করেছে। এছাড়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন ও দক্ষিণ চীন সাগরের নিরাপত্তাও ঝুঁকিতে ফেলেছে চীন।

তাই যুক্তরাষ্ট্র এখন ওই অঞ্চলে চীনা হুমকিকে মোকাবেলা করতে চাইছে। তিনি একে আসল চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন। চীন কী ধরনের হুমকি সৃষ্টি করেছে এমন প্রশ্নের জবাবে পম্পেও সম্প্রতি ভারত ও চীনের মধ্যেকার সীমান্ত সংঘর্ষের কথা তুলে ধরেন। একইসঙ্গে দক্ষিণ চীন সাগরে চীনের অবস্থান নিয়েও উদ্বেগ জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App