স্বাস্থ্যে বরাদ্দ বাড়তে পারে

আগের সংবাদ

করোনাকালে বন্যার অস্বস্তি

পরের সংবাদ

অক্সিজেন সংকট নিয়ে সতর্ক করল ডব্লিউএইচও

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জুন ২৬, ২০২০ , ৯:৫৭ পূর্বাহ্ণ

প্রতি সপ্তাহে বিশ্বে নতুন করে করোনা রোগী শনাক্ত হচ্ছে প্রায় ১০ লাখ। এতে দৈনিক বড় সিলিন্ডারের চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ৮৮ হাজার, অর্থাৎ ৬ লাখ ২০ হাজার ঘনমিটার অক্সিজেন। এ অবস্থায় হাসপাতালগুলোয় অক্সিজেন কনসেন্ট্রেটরের সংকট দেখা দেয়ার বিষয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনা রোগীদের মধ্যে যাদের শ্বাসকষ্টজনিত সমস্যা প্রকট থাকে, তাদের প্রশ্বাস স্বাভাবিক রাখার জন্য অক্সিজেন কনসেন্ট্রেটর ব্যবহার করা হয়। খবর, দ্য গার্ডিয়ান।

ডব্লিউএইচও প্রধান বলেন, অনেক দেশই এখন অক্সিজেন উপকরণের সংকটে ভুগছে। কেননা এই মুহূর্তে সরবরাহের চেয়ে চাহিদা অনেক বেশি। তিনি বলেন, প্রতিসপ্তাহেই নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে অন্তত ১০ লাখ মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানান, তারা ইতোমধ্যেই ১৪ হাজার অক্সিজেন কনসেনট্রেটর কিনেছেন, যা আগামী সপ্তাহেই ১২০টি দেশে পাঠানো হবে। এ ছাড়া আগামী ছয় মাসের মধ্যে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে আরও ১ লাখ ৭০ হাজার কনসেনট্রেটর সরবরাহ করা হবে।

জাতিসংঘের অধীন স্বাস্থ্য সংস্থাটির জরুরি বিষয়ক প্রোগ্রামের প্রধান ডা. মাইক রায়ান জানিয়েছেন, লাতিন আমেরিকার দেশগুলোয় মৃতের সংখ্যা এক লাখ ছাড়ানোর পরও সেখানে সংক্রমণ বাড়ছে এবং সেটি এখনো সর্বোচ্চ স্তর বা পিকে পৌঁছেনি। অনেক দেশেই গত কয়েক সপ্তাহে আক্রান্তের সংখ্যা ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে। ধারণা করা হচ্ছে, সামনের দিনগুলোয় সেসব দেশে সংক্রমণের হার আরও বাড়বে।

এসএইচ