×

রাজধানী

লঞ্চ ভাড়া না বাড়ানোর আহ্বান যাত্রী কল্যাণ সমিতির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ০৬:৫৮ পিএম

লঞ্চ ভাড়া না বাড়ানোর আহ্বান যাত্রী কল্যাণ সমিতির

মোজাম্মেল হক চৌধুরী।

করোনা পরিস্থিতিতে সামাজিক গুরুত্ব রক্ষার দোহাই দিয়ে লঞ্চের ভাড়া না বাড়ানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। বৃহস্পতিবার  (২৫ জুন) এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ আহ্বান জানান।

তিনি বলেন, করোনা মহামারিতে আর্থিক সংকটে থাকা জনগণের উপর বর্ধিত লঞ্চ ভাড়া চাপিয়ে দেয়া হলে তা হবে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। যা জনগণের উপর জুলুমের শামিল।

তিনি আরো বলেন, যেকোনো সংকট বা অজুহাতে দেশে গণপরিবহনের ভাড়া বাড়ালে তা পরে কমানোর সক্ষমতা সরকারের নেই।দিশেহারা সাধারণ মানুষ শেষ সম্বলটুকু দিয়ে কোনো রকমে বেঁচে থাকার সংগ্রাম করছে। কাজ না থাকায় প্রতিদিন হাজার হাজার মানুষ রাজধানী ঢাকাসহ দেশের বিভাগীয় শহর থেকে গ্রামে ছুটছে। ইতোমধ্যে বাসের ভাড়া এক লাফে ৬০ শতাংশ বৃদ্ধির ফলে গণপরিবহনের যাত্রীরা চরম সংকটে পড়েছে। লঞ্চে স্বাস্থ্যবিধি না মেনে প্রায় প্রতিটি রুটে গাদাগাদি করে যাত্রীবহন অব্যাহত রয়েছে।

বিশ্বে ২০৫টি দেশ ও অঞ্চল করোনার ভয়াল থাবায় বিপর্যস্ত হলেও কোনো দেশে গণপরিবহনের ভাড়া বাড়ানো নজির নেই উল্লেখ করে মোজাম্মেল হক বলেন, পাশের দেশ ভারতেও বাস-লঞ্চের ভাড়া বাড়ানোর জন্য মালিকদের পাতানো ফাঁদে পা না দিয়ে সে দেশের সরকার কঠোরতম অবস্থান নেয়ায় কোনো পরিবহনের ভাড়া বাড়েনি। তাই এসব দৃষ্টান্ত অনুসরণ করে স্বাস্থ্যবিধির অজুহাতে লঞ্চের ভাড়া বাড়ানোর পাঁয়তারা জরুরি ভিত্তিতে বন্ধ এবং লঞ্চ ও ফেরিঘাটে টোল-ইজারা বন্ধ রাখাতে সরকারের প্রতি আহবান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App