×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে বাড়ছে করোনা, আক্রান্তে নতুন রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ০৩:৪৩ পিএম

যুক্তরাষ্ট্রে বাড়ছে করোনা, আক্রান্তে নতুন রেকর্ড

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বেড়েই চলছে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা। বুধবার একদিনেই দেশটিতে নতুন করে ৩৮ হাজার ৬৭২ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে- টেক্সাস, ক্যালিফোর্নিয়া ও আরিজোনা-র মতো দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় সাতটি রাজ্যে প্রাদুর্ভাব বেড়েছে। বুধবার টেক্সাসে নতুন করে সাত হাজার ১০০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদিন ফ্লোরিডা ও ক্যালিফোর্নিয়ায় শনাক্ত হয়েছে যথাক্রমে পাঁচ হাজার ৫৫০ এবং পাঁচ হাজার ৫১০ জন।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার-এর হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট ২৪ লাখ ৬২ হাজার ৭০৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে এক লাখ ২৪ হাজার ২৮২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে অর্ধসহস্রাধিক ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মীও রয়েছেন। ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। তখনও কেউ পরিস্থিতির এতোটা অবনতি হবে বলে মনে করেনি।

আগে থেকেই অবশ্য ১ জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছিল। টুইটারে দেওয়া এক পোস্টে এমন আশঙ্কার কথা জানিয়েছিলেন দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড। তার মতে, যুক্তরাষ্ট্রে দ্বিতীয় ধাপে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে তা প্রথম ধাপের চেয়েও মারাত্মক হবে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) এই পরিচালক বলেন, নতুন করে প্রাদুর্ভাব হলে তার সঙ্গে যুক্ত হবে মৌসুমি ফ্লু। সেক্ষেত্রে এটি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ব্যবস্থার ওপর অকল্পনীয় চাপ তৈরি করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App