×

আন্তর্জাতিক

মাস্ক না পরার অপরাধে প্রধানমন্ত্রীকে জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ০৩:১৮ পিএম

মাস্ক না পরার অপরাধে প্রধানমন্ত্রীকে জরিমানা

বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসোভ

মাস্ক না পরার অপরাধে প্রধানমন্ত্রীকে জরিমানা

বুলগেরিয়ার প্রধানামন্ত্রী

অবাক করার মতো হলেও ঘটনাটি সত্য। মাস্ক না পরার কারণে প্রধানমন্ত্রীকেও গুনতে হলো জরিমানা। এর মাধ্যমেই হয়তো, ‘আইন সবার জন্য সমান’ বলে যে কথা চালু আছে তার প্রমাণ করলো ইউরোপের দেশ বুলগেরিয়া। মহামারি করোনার বিস্তার রোধে বাধ্যতামূলক মাস্ক পরার নির্দেশনা লঙ্ঘন করায় খোদ প্রধানমন্ত্রীকে জরিমানা করেছে বুলগেরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় মঙ্গলবার মাস্ক না পরে হাজার বছরের পুরোনো একটি গির্জা পরিদর্শনে যান প্রধানমন্ত্রী বয়কো বরিসোভ। তবে তিনি নিজে ও তার সফরসঙ্গীদের কারও মুখেই ছিল না মাস্ক। আর এই কারণে স্বাস্থ্য মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীকে ১৭৪ ডলার জরিমানা করেছে।

প্রধানমন্ত্রীকে জরিমানার বিষয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ বলেন, রিলা মোনাসটারি গির্জায় সুরক্ষা মাস্ক ছাড়াই গিয়েছিলেন প্রধানমন্ত্রী। তাই নিয়মানুযায়ী তার জরিমানা করা হয়েছে। ওই সময় তার যেসব সফরসঙ্গীরা মাস্ক পরেননি, তাদের সবাইকেও জরিমানা করা হবে বলে জানান তিনি।

ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারোকে রাজধানী ব্রাসিলিয়ার জনসমাগমের স্থানগুলো ও আশপাশের এলাকায় যাওয়ার সময় সুরক্ষিত মাস্ক পরতে দেশটির এক আদালত নির্দেশ দিয়েছেন। কট্টরপন্থ এই প্রেসিডেন্ট কঠোরভাবে স্বাস্থ্যবিধি প্রয়োগ করায় তার দুই স্বাস্থ্যমন্ত্রীকে ইতোমধ্যে বরখাস্ত করেছেন।

করোনা মহামারির সার্বক্ষণিক তথ্য প্রদানকারী জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের সবশেষ তথ্য অনুযায়ী, বলকান অঞ্চলের দেশ বুলগেরিয়ায় এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা ৪ হাজার ২৪২ জন। আক্রান্তদের ২০৯ জন মারা গেছেন। মহামারি মোকাবিলায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বেশ কঠোর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App