×

শিক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পাঠদানের সিদ্ধান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ০৯:২০ পিএম

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পাঠদানের সিদ্ধান্ত

অনলাইনে পাঠ দান।

করোনাকালে উচ্চ শিক্ষায় ৩২ লাখ শিক্ষার্থীর পঠনপাঠন ঠিকঠাক রাখতে বৃহস্পতিবার (২৫ জুন) বিকেলে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) যে বৈঠক করে তাতে ‘আপদকালীন ব্যবস্থা’ হিসেবে অনলাইনে পাঠদান করানোর সিদ্ধান্ত হয়। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে কোনো পরীক্ষা নেয়া যাবে না।

অনলাইনের পাঠদানে অংশ নিতে শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ সরকারের কোষাগার থেকে নেয়ার সিদ্ধান্ত হয় ওই সভায়। এর ফলে এখন থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে পাঠদান শুরু করবে। এদিকে, সরকারের দিকে না তাকিয়েই দেশের প্রথম ডিজিটাল ইউনিভার্সিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (বিডিইউ) অনলাইন ক্লাসে অংশ নেয়ার জন্য ইন্টারনেট কিনতে শিক্ষার্থীদেরকে মাথাপিছু দুই হাজার ৬শ করে টাকা দিয়েছে।

বৈঠক সূত্র জানিয়েছে, প্রায় সাড়ে তিন ঘন্টাব্যাপী চলা এই ভার্চূয়াল বৈঠকে বিভিন্ন বিশ^বিদ্যালয়ের উপাচার্যরা অনলাইনে ক্লাস নিতে সম্মত হয়েছেন। অনলাইনে ক্লাস শুরু হলে শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ বেড়ে যাবে। এই সংকট উত্তরণে উপাচার্যরা বলেছেন, ইউজিসি যেন সরকার থেকে শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ পাইয়ে দিতে শিক্ষা মন্ত্রণালয়ে দেরদরবার করে। এরপর ইন্টারনেট খরচ পাওয়ার জন্য ইউজিসি শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি লিখবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

জানতে চাইলে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ভোরের কাগজকে বলেন, বর্তমান পরিস্থিতিতে সম্পদের সুষ্ঠু ব্যবহার করে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস কার্যক্রম এগিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়। তবে অনলাইনে কোনো পরীক্ষা বা ল্যাবের কার্যক্রম হবে না। লম্বা ছুটির জেরে বিশ্ববিদ্যালয়গুলোতে যাতে সেশনজট না পড়ে সেজন্য এমন আপদকালীন ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, অনলাইনে ক্লাস শুরুর পর শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ বেড়ে যাবে। এতে বহু শিক্ষার্থী হয়ত খরচটি বহন করতে পারবে না। এজন্য শিক্ষার্থীরা যাতে সরকার থেকে ইন্টারনেটের একটি বিশেষ প্যাকেজ পায় সে বিষয়ে ইউজিসি শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি লিখবে।

সংশ্লিষ্টরা বলেছেন, করোনাভাইরাসের প্রভাবের ফলে বর্তমানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশোনার বাইরে। এঅবস্থায় অনলাইনে ক্লাস শুরুর জন্য মাস দুয়েক আগে ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা দিয়েছি। কিন্তু অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলো অনলাইনে ক্লাস শুরু করতে পারেনি। এরকম পরিস্থিতিতে গতকাল ইউজিসির সঙ্গে বৈঠকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে পাঠদান কার্যক্রম শুরু করতে সম্মতি জানিয়েছে বলে জানা গেছে।

এদিকে, করোনাভাইরাসের মহামারির কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরু থেকেই অনলাইনে শিক্ষা কার্যক্রম সচল রেখেছে দেশের প্রথম ডিজিটাল ইউনিভার্সিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (বিডিইউ)। বিশ্ববিদ্যালয়টির ৯০ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশগ্রহণ, গ্রুপ ওয়ার্ক, প্রেজেন্টেশন এবং অ্যাসাইনমেন্ট জমা দেয়ার মত কাজগুলোও অনলাইনে করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। অনলাইন ক্লাস থেকে ঝরেপড়া রোধ এবং অনলাইন শিক্ষায় উৎসাহিত করতে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস এবং বিশ্ববিদ্যালয়ের ই- লাইব্রেরি ব্যবহার করার জন্য ইন্টারনেট বিল বাবদ বিশ্ববিদ্যালয়ের মোট ১৬৩ জন শিক্ষার্থীকে ২৬০০ করে টাকা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। গত মঙ্গলবার বিকালে শিক্ষার্থীদের মোবাইল নাম্বারে নগদ একাউন্টের মাধ্যমে এই টাকা পৌঁছে দিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইসিটি দপ্তর।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, কোভিড-১৯ মহামারীর কারণে দীর্ঘ এই বন্ধে শিক্ষার্থীরা পড়াশুনা থেকে দূরে সরে যেতে পারে। তাই অনলাইন ক্লাস নির্ধারিত সময়ে কোর্স শেষ করতে এবং তাদেরকে সঠিক পথে রাখতে সহায়তা করবে। তাছাড়া এর ফলে তাদের সেশনজটে সময় হারাতে হবে না।

উপাচার্য বলেন, ইন্টারনেট ব্যয় বেশি হওয়ায় অনেক শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়ছে। মূলত তাদের অনলাইন শিক্ষা কার্যক্রমে ফিরিয়ে আনতে এই উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষা কার্যক্রমে উৎসাহিত হবে এবং শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারবে বলে তিনি জানান। তিনি বলেন, বিডিইউ’র ক্লাসগুলি নিয়মিতভাবে হওয়ায় সময়মতো সেমিস্টার শেষ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App