×

জাতীয়

করোনায় দেশে নতুন দরিদ্র ১ কোটি ৬৪ লাখ মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ১০:৪৯ এএম

করোনায় দেশে নতুন দরিদ্র ১ কোটি ৬৪ লাখ মানুষ

দরিদ্র/

করোনায় দেশে নতুন দরিদ্র ১ কোটি ৬৪ লাখ মানুষ

বাড়ছে দারিদ্রতা/ ছবি সংগৃহীত।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে বড় ধরনের ধাক্কায় পড়েছে বিশ্ব অর্থনীতি। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। করোনা সংকটে বৈশ্বিক মহামারি শুরু হয়েছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা সংস্থা (বিআইডিএস) এর তথ্যমতে করোনার কারণে দেশে ১ কোটি ৬৪ লাখ মানুষ নতুন করে দারিদ্র সীমার নিচে যোগ হয়েছে। পাশাপাশি করোনায় শহরের শ্রমিকের আয় কমেছে ৮০ শতাংশ এবং গ্রামীণ শ্রমিকের আয় কমেছে ১০ শতাংশ।

বুধবার (২৪ জুন) ‘ইন দ্য শ্যাডো অব কোভিড কোপিং, অ্যাডজাস্টমেন্ট, রেসপনসেস’ শীর্ষক এক ওয়েবিনারে বাংলাদেশ উন্নয়ন গবেষণা সংস্থা (বিআইডিএস) এই তথ্য জানায়।

বিআইডিএসের জ্যেষ্ঠ গবেষণা ফেলো বিনায়ক সেন জানান, করোনার প্রভাব কাটাতে স্বল্প বা দীর্ঘমেয়াদি আংশিক বা পূর্ণাঙ্গ লকডাউন অর্থনৈতিকভাবে টেকসই নয়। এতে যেমন দারিদ্র্যের হার বেড়েছে, তেমনি করোনার আগে যারা দরিদ্র ছিলেন, তাদের জীবন দুর্বিষহ করে তুলেছে।

তিনি বলেন, সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়িয়ে দিয়ে এই ক্ষতি পূরণ করা যাবে না। কারণ এই ভাতা ও সহায়তা প্রদানের ক্ষেত্রে ভুল মানুষ বাছাই করা হয় দেশে। তাতে দেখা গেছে যাদের প্রকৃতপক্ষে এই ভাতা বা সহায়তা দরকার তারা এই তালিকায় ঢুকতেই পারেন না। সামাজিক নিরাপত্তার বিভিন্ন ভাতা বিতরণে দেখা যায় সচ্ছল মানুষের সংখ্যা ৩০ শতাংশ, খাদ্যসহায়তার ক্ষেত্রে ৩২ শতাংশ, মাতৃত্বকালীন ভাতার ক্ষেত্রে ৪৪ শতাংশ, বৃত্তির ক্ষেত্রে ৩৩ শতাংশ।

করোনার প্রভাবে দেশে দারিদ্র্য বিমোচনের হার কমে যাবে জানিয়ে তিনি আরও বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের (এসডিজি) লক্ষ্যমাত্রা অনুযায়ী দেশকে দারিদ্র্যমুক্ত করার যে লক্ষ্য ছিল, তা অর্জন করা কঠিন হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App