×

ক্রিকেট

ক্রিকেটারদের করোনা অ্যাপ দিচ্ছে বিসিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ১২:৫৭ পিএম

ক্রিকেটারদের করোনা অ্যাপ দিচ্ছে বিসিবি

বাংলাদেশ ক্রিকেট দল/ফাইল ছবি

সম্প্রতি আমাদের দেশে করোনাভাইরসের তাণ্ডব বেড়েই চলেছে। অদৃশ্য এ শত্রুর হাত থেকে রক্ষা পাবার জন্য এখনো ঘর বন্দী হয়ে আছে টাইগার ক্রিকেটাররা। এই সময় তামিম-মুশফিকরা ঘরে কীভাবে ফিটনেসের কাজ করবেন, কীভাবে নিজের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করবেন, এসব নির্দেশনা আগেই দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এবার ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজখবর রাখতে প্রযুক্তির সহায়তা নিচ্ছে বিসিবি। খেলোয়াড়দের সহযোগিতা করার জন্য চমৎকার একটি অ্যাপ বা সফটওয়্যার তৈরি করেছেন বোর্ড। এটি করা হবে ‘এজ টেন’ নামক সফটওয়ার বা অ্যাপের মাধ্যমে। অ্যাপটি গতকালই দিয়ে দেওয়া হয়েছে ক্রিকেটারদের। আপাতত জাতীয় পুলের ৪০ জন ক্রিকেটার থাকছেন এর আওতায়। পরে পরিধি আরও বাড়তে পারে।

নতুন এই অ্যাপসটির বিষয়ে বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ বলেন, ‘এতে আমরা ১৮টি প্রশ্ন রেখেছি। বেশির ভাগই কোভিডের উপসর্গবিষয়ক। কে কতক্ষণ ঘুমিয়েছে, জ্বর বা গায়ে ব্যথা আছে অথবা পাতলা পায়খানা হচ্ছে কিনা, কোভিড–১৯ রোগীর সংস্পর্শে এসেছে কিনা, মানসিক অবস্থা কেমন সে তথ্য খেলোয়াড়েরা এখানে দেবে। প্রতিদিন তারা তথ্যগুলো জানাবে। তাদের উত্তরের ওপর লাল, নীল, হলুদ চিহ্নিত করা হবে। এ অ্যাপটাই স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে। পরে বাকিটা মেডিকেল বিভাগ দেখবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App