×

জাতীয়

কার্গো এয়ারে ঢাকায় আসা ডেনিশ নাগরিককে ফেরত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ০১:০০ পিএম

কাতার এয়ারের কার্গো ফ্লাইটে এক ডেনমার্কের নাগরিক ঢাকায় আসার পর তাকে ফেরত পাঠানো হয়েছে। তার নাম এসজোগ্রেন লিয়া লান্ড। এ ঘটনায় কাতার এয়ারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে এ দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

গত মঙ্গলবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে বলে জানা গেছে। বিমানবন্দর সূত্র জানায়, লিয়া লান্ডের বাংলাদেশে আসার কথা ছিল আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) হয়ে কাজ করার জন্য। তিনি একজন মেডিক্যাল বিশেষজ্ঞ। লিয়া এ দেশে আসার জন্য গত মে মাসে কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস থেকে ভিসাও নিয়েছিলেন। মোট ৪ জন আসার কথা ছিল এক সঙ্গে। এ জন্য বাংলাদেশে কূটনৈতিক বার্তাও পাঠানো হয়েছিল। কিন্তু বিপত্তি ঘটে তার ফ্লাইট নিয়ে। কারণ তিনি যাত্রীবাহী বিমানে না এসে কার্গো ফ্লাইটে ঢাকা আসেন।

শাহজালালের ইমিগ্রেশনে তার কাছে জানতে চাওয়া হয় তিনি কোন ফ্লাইটে এ দেশে প্রবেশ করেছেন। কেননা, ওই সময় কোনো যাত্রীবাহী বিমান দেশে ল্যান্ড করেনি। তিনি বলতে বাধ্য হন কাতার এয়ারের কার্গো ফ্লাইটে ঢাকায় আসার কথা। এ নিয়ে রাতে হৈ চৈ পড়ে বিমান বন্দরে। কাতার এয়ারওয়েজই বা কেন তাকে নিয়ে এলো তা নিয়ে বিস্ময় সৃষ্টি হয়। নিয়ম অনুযায়ী, কার্গো ফ্লাইটে করে এভাবে যাত্রী পরিবহনের সুযোগ নেই। বিষয়টি আইকাও রুলের লঙ্ঘন হওয়ায় রাতেই তাকে ডিপোর্ট করা হয়।

এ বিষয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এস তৌহিদুল ইসলাম বলেন, ওই যাত্রীকে নিয়ম অনুযায়ী রাতে ডিপোর্ট করা হয়েছে। এভাবে আসার কোন নিয়ম নেই। নিয়ম লঙ্ঘন করেছেন বলেই তাকে ফেরত পাঠানো হয়েছে। একই সঙ্গে কাতার এয়ারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে বেবিচক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App