×

জাতীয়

কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বতন্ত্র শৃঙ্খলা বিধি প্রনয়ন করবে ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ১২:২৬ পিএম

কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বতন্ত্র শৃঙ্খলা বিধি প্রনয়ন করবে ইসি

নির্বাচন ভবন/ফাইল ছবি।

নির্বাচন কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে শৃঙ্খলা নিশ্চিত করতে স্বতন্ত্র শৃঙ্খলা বিধি প্রণয়নের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সাংবিধানিকভাবে স্বাধীন হলেও এতোদিন ধরে সংস্থাটি সরকারি কর্মকর্তা-কর্মচারী শৃঙ্খলা আইন দ্বারাই পরিচালিত হয়ে আসছে। এবারে সংস্থাটি নিজস্ব কর্মচারীদের শৃঙ্খলা নিশ্চিত করা তথা বিভিন্ন অপরাধের শাস্তি প্রদানের জন্য জন্য এবিধি তৈরির উদ্যোগ নিয়েছে।

স্বতন্ত্র শৃঙ্খলা বিধি প্রসঙ্গে ইসির সংস্থাপন শাখা-১-এর সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ আমিনুর রহমান মিঞা জানান, নির্বাচন কমিশনের নিয়োগ, পদোন্নতি, বদলি কমিশনের আইন দ্বারা পরিচালিত হলেও এর শৃঙ্খলা নিশ্চিত করা হয় সরকারি কর্মচারি (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী। কিন্তু কমিশন যেহেতু স্বাধীন একটি সংস্থা এবং নির্দিষ্ট আইন দ্বারা পরিচালিত, সে ক্ষেত্রে এর শৃঙ্খলার জন্যও পৃথক বিধিমালা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এটি এখনও খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ইতোমধ্যেই এ বিধিমালা প্রণয়নের জন্য ৯ সদ্যসের একটি কমিটি গঠন করে দিয়েছে ইসি। প্রশাসন ও অর্থ শাখার যুগ্ম সচিবকে আহ্বায়ক এবং শৃঙ্খলা ও আপিল শাখার উপ-সচিবকে সদস্য সচিব করে গঠিত কমিটিতে জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধন শাখার পরিচালক, নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব, সিস্টেম ম্যানেজার, আইন শাখার উপ-সচিব, জনবল শাখার উপ-সচিব, সংস্থাপন শাখার উপ-সচিব ও সংস্থাপন শাখার সিনিয়র সহকারী সচিবকে রাখা হয়েছে।

এ কমিটিকে নির্বাচন কমিশন সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বতন্ত্র শৃঙ্খলা বিধি প্রণয়নের বিষয়ে যথোপযুক্ত পরীক্ষা-নিরীক্ষাপূর্বক একটি খসড়া প্রস্তুত করে ইসি সচিব মো. আলমগীরের কাছে দাখিল করতে বলা হয়েছে। তবে এ জন্য কোনো সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। তবে বিধিটি বাস্তবায়িত হলে কর্মকর্তাদের ভাল কাজের জন্য প্রমোশন বা প্রশংসা এবং অপকর্মের জন্য শাস্তির বিষয়টি সহজতর হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App