×

শিক্ষা

অনিন্দ্য সুন্দর ভাস্কর্যের অপেক্ষায় ইবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২০, ০৬:৪০ পিএম

অনিন্দ্য সুন্দর ভাস্কর্যের অপেক্ষায় ইবি

ভাস্কর্য

দেশের পরিচ্ছন্ন ও পরিপাটি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর একটি ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। স্বাধীনতাত্তোর দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় এটি। ১৭৫ একরের ছোট্ট এ ক্যাম্পাসটির একদিকে যেমন রয়েছে শিক্ষা-গবেষণায় যথেষ্ঠ সুনাম, অন্যদিকে বিভিন্ন স্থাপনা, আর পরিচ্ছন্নতায় বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য্যকে ফুটিয়ে তুলেছে বহুগুণে। এরই মাঝে আবার স্থাপিত হতে যাচ্ছে শান্তির প্রতীক পায়রা খচিত অনিন্দ্য সুন্দর আরেক ভাস্কর্য।

মেইন গেট থেকে প্রবেশ করেই কিছুদূর আগালে পড়বে প্রশাসন ভবন। ভবনটির দক্ষিন পূর্ব কর্ণারে রাস্তার মোড়ে এই ভাস্কর্যটি স্থাপিত হবে। আগামী এক মাসের মধ্যে এটির নির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আলীমুজ্জামান টুটুল।

তিনি বলেন, মূল বেদীর উপর থাকবে স্টিনলেস স্টিল সমৃদ্ধ ৬-৭ ফুট রাউন্ডের গ্লোব। আর এ গ্লোবের উপর থাকবে ঊর্ধাকাশে তাকিয়ে থাকা শান্তির প্রতীক কবুতর। মূল বেদী থেকে কবুতর পর্যন্ত ভাস্কর্যটির মোট উচ্চতা ১২ ফুট। যেখানে মূল বেদীর দূরত্ব ৪ বাই ৪ ফুট এবং ৭ ফুট রাউন্ডের গ্লোব। এ কাজটির নির্মান ব্যয় ধরা হয়েছে আনুমানিক ৬-৭ লক্ষ টাকা। স্থাপনাটির মূল পরিকল্পনাকারী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এবং মূল নকশাকারী প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আলীমুজ্জামান টুটুল।

যেখানে গ্লোবকে বোঝানো হয়েছে সমস্ত পৃথিবী। শিক্ষার্থীরা জ্ঞানার্জনের জন্য সমস্ত পৃথিবীতে বিচরণের অধিকার রাখে। আবার শিক্ষার্থীরা তাদের কল্পনায় সর্বোচ্চ সাফল্য ও অর্জনের দিকে ছুটে যাওয়ার অর্থ বহন করছে ঊর্ধ্বাকাশে তাকিয়ে থাকা কবুতরটি। ভাস্কর্যটিতে বড় অক্ষরে লেখা থাকবে আইইউ। তার নিচে স্পাতের তৈরি একটি ইংরেজি প্রবাদ " দি স্কাই ইজ দি লিমিট" লেখা থাকবে। যার অর্থ হচ্ছে, মানুষ যদি আত্মনির্ভরশীল হয় এবং চেষ্টা করে তাহলে সাফল্যের যেকোন উচ্চতায় সে পৌছাতে সক্ষম।

দেশরত্ন শেখ হাসিনা হলের আবাসিক ছাত্রী মোহনা জামান বলেন, আমাদের ক্যাম্পাসটি এমনিতেই সৌন্দর্য্যে ভরপুর। তার উপর এটি নির্মিত হলে সৌন্দর্য বহুগুণে বেড়ে যাবে। এ ভাস্কর্যটি শিক্ষার্থীদের অনেক কিছু শেখায়।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, "ইবি শিক্ষার্থীদের কল্পনাশক্তিকে উচ্চাকাঙ্ক্ষী, আত্মপ্রত্যয়ী ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলার প্রতীক হিসেবে এ ভাস্কর্যকর্মটি স্থাপিত হচ্ছে।

উল্লেখ্য, ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য 'মুক্ত বাংলা', শহিদ মিনার, স্মৃতিসৌধ, সততা ফোয়ারা, ওয়াচ টাওয়ার ও বঙ্গবন্ধুর ম্যুরাল 'মৃত্যুঞ্জয়ী মুজিব' রয়েছে। এছাড়া মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত ১৭ মার্চ 'মুক্তির আহবান' ও ' শ্বাশ্বত মুজিব' নামে বঙ্গবন্ধুর আরো দুটি ম্যুরাল উদ্বোধন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App