×

খেলা

গোল্ডেন বুট জয়ে এগিয়ে লেভানদোস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২০, ১০:৩০ পিএম

গোল্ডেন বুট জয়ে এগিয়ে লেভানদোস্কি

লেভানদোস্কি

ইউরোপিয়ান ফুটবলে এবার গোল করার দিক দিয়ে যার দৌরাত্ম্য সবচেয়ে বেশি দেখা যাচ্ছে তিনি হলেন বায়ার্ন মিউনিখের তারকা খেলোয়াড় রবার্ট লেভানদোস্কি। এক কথায় এই মৌসুমে অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন তিনি। লেভানদোস্কি মাঠে নামা মানেই যেন তিনি গোল করবেন। আর এই মৌসুমে গোলের হাফসেঞ্চুরি করা থেকে মাত্র ২ গোল দূরে রয়েছেন তিনি।

জার্মানির ঘরোয়া প্রতিযোগিতা ও চ্যাম্পিয়ন্স লিগে এই মৌসুমে সব মিলিয়ে ৪১টি ম্যাচ খেলে তিনি গোল করেছেন ৪৮টি। আর শুধু জার্মানির ঘরোয়া প্রতিযোগিতা বুন্দেসলিগায় ৩০টি ম্যাচ খেলে গোল করেছেন ৩৩টি। তার গোল করার সময় এখনো শেষ হয়ে যায়নি। বুন্দেসলিগায় এখনো আরো একটি ম্যাচ খেলা বাকি রয়েছে তার। এরপর আগামী ৪ জুলাই ডিএফবি পোকালের ফাইনালে খেলতে নামবেন তিনি। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচগুলো তো বাকিই রয়ে গেছে।

এই মৌসুমে ৩৩টি গোল করার মাধ্যমে বুন্দেসলিগাতেই তিনি সৃষ্টি করেছেন আরেক ইতিহাস। আর সেটি হলো বুন্দেসলিগায় বিদেশি খেলোয়াড় হিসেবে এক মৌসুমে সর্বোচ্চ গোল করার রেকর্ড গড়েছেন। তার আগে কোনো বিদেশি খেলোয়াড় হিসেবে ৩১টি গোল করেছিলেন গাবনের পিয়া এমরিক অবামেয়াং। তিনি বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে এই ৩১টি গোল করেছিলেন। বর্তমানে তিনি ইংলিশ ক্লাব আর্সেনালের হয়ে খেলছেন। আর অবামেয়াংয়ের চেয়ে ২টি বেশি গোল করে এখন এই রেকর্ড নিজের দখলে নিয়ে গেছেন পোল্যান্ড জাতীয় দলের হয়ে খেলা লেভানদোস্কি।

শুধু যে বুন্দেসলিগায় তিনি এগিয়ে আছেন তা নয়। পুরো ইউরোপেই এই মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হিসেবে রয়েছেন লেভানদোস্কি। ইউরোপের সেরা লিগগুলোতে এই মৌসুমে এখন পর্যন্ত ৩০টি গোল করতে পারেননি কোনো খেলোয়াড়। সেখানে লেভানদোস্কি করে ফেলেছেন ৩৩টি গোল। ফলে এবারের ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন তিনি। ব

র্তমানে গোল্ডেন বুটটি রয়েছে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির দখলে। তবে মেসি এই মৌসুমে হয়তো আর এটি ধরে রাখতে পারবেন না। কারণ তিনি স্প্যানিশ লা লিগায় এখন পর্যন্ত ২২টি গোল করেছেন। ফলে লেভানদোস্কির চেয়ে তার গোলের ব্যবধান হলো ১১। আর অতিমানবীয় কিছু না ঘটলে এবারের ইউরোপিয়ান গোল্ডেন বুটটি যাচ্ছে লেভানদোস্কির কাছেই। আর তা যদি সত্যি হয় তাহলে ১৯৭২ সালের পর বুন্দেসলিগার কোনো খেলোয়াড় গোল্ডেন বুট জয়ের রেকর্ড গড়তে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App