×

অর্থনীতি

ঋণ খেলাপিদের প্রণোদনা গ্রহণে সহায়তা করা হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২০, ০৭:৩০ পিএম

বৈশ্বিক মহামারীর সময়ে দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, মাঝারি এবং নতুন উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য সরকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তা বাস্তাবয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)। তবে ঋণ খেলাপিদের এই প্রণোদনা প্যাকেজ গ্রহণের সহায়তা করবে না এফবিসিসিআই।

সম্প্রতি, নরসিংদী জেলার সব ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এনসিসিআই)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এফবিসিসিআই এর সভাপতি শেখ ফজলে ফাহিম এসব কথা বলেন।

শেখ ফজলে ফাহিম বলেন, “দেশের যেসব ক্ষুদ্র, মাঝারি এবং নতুন উদ্যোক্তাদের ব্যাংকের সাথে কোন সম্পর্ক নেই, সেসব ব্যবসায়ীদেরকে এই প্রণোদনা পেতে আমরা সহযোগিতা করছি। আমরা চাই দেশের যেসব অস্বীকৃত ব্যবসায়ী রয়েছে তাদেরকে স্বীকৃত ভাবে ব্যবসায়ীর সাথে সংযুক্ত করতে। এতে দেশের অর্থনৈতিক দিকও শক্তিশালী হবে। তবে আমরা কখনোই চাই না এই প্রণোদনা বাস্তবায়ন করতে ব্যাংকরা কোনো সমস্যায় পড়ুক। কারণ আমাদের বড় একটি স্টকহোল্ডার হচ্ছে ব্যাংক খাত। এছাড়া দেশে যেসব ঋণখেলাপী ব্যবসায়ী রয়েছে তারা যেন কোনো ধরণের লোন সুবিধা না পায় সে ব্যাপারে আমরা সবসময় কাজ করে যাচ্ছি।”

তিনি আরও বলেন, “দেশের প্রকৃত ব্যবসায়ীরা এই প্রণোদনা প্যাকেজ গ্রহণ করুক। তার জন্য আমাদের সকল জেলার চেম্বার অব কমার্স এর সদস্যরা ব্যাংকারদের সহযোগিতা করে যাবে। তাছাড়া প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে চেম্বার অব কমার্স এর সদস্যরা ব্যবসায়ীদের বিষয়ে খোঁজ খবর নিবেন এবং সিএমএসই খাতের ব্যবসায়ীদের সকল ধরনের সমস্যা সমাধানে কাজ করবে। মানুষকে বেচেঁ থাকার জন্য হলেও দেশের এই সময়ে আপনারা সিএমএসই খাতের ব্যবসায়ীদের প্রণোদনা পেতে এগিয়ে আসুন। প্রণোদনা প্রদানের ক্ষেত্রে যদি আপনাদের কোনো সমস্যা হয় তাহলে আমাদের চেম্বার অব কমার্স এর কর্মীদের সাথে যোগাযোগ করবেন। আমরা সেই বিষয়গুলো নিয়ে বাংলাদেশ ব্যাংক এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে কথা বলবো।”

নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এনসিসিআই)-এর সভাপতি আলী হোসেন শিশিরের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এফবিসিসিআই -এর সহ-সভাপতি রেজাউল করিম রেজনু, বাবু প্রবীর সাহা এবং নরসিংদী জেলার ৩৪ টি ব্যাংকের কর্মকর্তাবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App