×

আন্তর্জাতিক

রামদেবের ওষুধে ৭ দিনেই করোনা কাৎ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২০, ০৯:১০ পিএম

সারা বিশ্ব ভ্যাকসিন তৈরিতে মগ্ন। তখন সাত দিনের মধ্যেই করোনাভাইরাসকে কুপোকাৎ করে ফেলবে রামদেবের ওষুধ! ‘রোগীদের উপর ক্লিনিকাল ট্রায়াল চলাকালীন ১০০ শতাংশ সাফল্য’ মিলেছে বলেই দাবি করেছে রামদেবের পতঞ্জলি সংস্থা।

পতঞ্জলির প্রতিষ্ঠাতা যোগ শিক্ষক রামদেব বলেছেন, ‘করোনিল এবং স্বসারি’ নামের ওষুধগুলো সারাদেশে ২৮০ জন রোগীর উপর গবেষণা এবং পরীক্ষার ভিত্তিতে তৈরি করা হয়েছে। অনেক দেশই ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে, তবে এখনও কেউই কোভিড-১৯ এর বিকল্প নিরাময়ের কোনও বৈজ্ঞানিক প্রমাণ দিতে পারেননি।

তিনি বলেন, পুরো দেশ এবং বিশ্ব করোনার জন্য ওষুধ বা ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছিল। আমরা গর্বিত হয়ে ঘোষণা করছি যে প্রথম আয়ুর্বেদিক, ক্লিনিক্যাল-নিয়ন্ত্রিত পরীক্ষামূলক এবং গবেষণা-ভিত্তিক ওষুধটি পতঞ্জলি গবেষণা কেন্দ্র এবং এনআইএমএসের সম্মিলিত প্রচেষ্টায় প্রস্তুত করা হয়েছে।

এই প্রকল্পে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস বা জয়পুরের এনআইএমএস বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় কাজ করেছে পতঞ্জলি।

রামদেব দাবি করেন, গবেষণায় তিন দিনের মধ্যে ৬৯ শতাংশ রোগী সুস্থ হয়েছে এবং পজিটিভ (কেস) থেকে নেগেটিভ হয়ে গেছেন। শুধু তাই নয় সাত দিনের মধ্যে ১০০ শতাংশ মানুষই নেগেটিভ হয়ে গেছেন, এনআইএমএস বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে রোগীদের উপর ওষুধের পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় অনুমোদন নেয়া হয়েছে।

বিকল্প নিরাময়ের দাবি বিষয়ে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, কিছু পশ্চিমী, ঐতিহ্যবাহী বা ঘরোয়া প্রতিকারে আরাম মিলতে পারে এবং কোভিড-১৯ এর লক্ষণগুলি হ্রাস পেতে পারে, তবে এমন কোনও প্রমাণ নেই যে সেই সব ওষুধ এই রোগ প্রতিরোধ করতে পারে বা নিরাময় করতে পারে। কোভিড ১৯ এর প্রতিরোধ বা নিরাময়ের জন্য ডব্লিউএইচও অ্যান্টিবায়োটিক সহ কোনও ওষুধই বা নিজে নিজে ওষুধ তৈরি বা খাওয়ার পরামর্শ দেয় না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App