×

রাজধানী

বাদ পড়া টেকনোলজিস্টদের দ্রুত নিয়োগের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২০, ১০:২০ পিএম

সরাসরি সরকারি ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত না থেকেও পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে আসে বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদের (বিএমটিপি) নেতা কর্মী সহ সারা দেশের স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টরা। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়েই তারা দেশের ক্রান্তিকালে নিজেদের যুক্ত করেছেন। দিন দিন এ সংখ্যা বেড়েছে, যারা বিভিন্ন প্রক্রিয়ায় যুক্ত হয়ে করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

বিএমটিপির সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান বলেন, অপ্রতুল মেডিকেল টেকনোলজিস্টের কারণে করোনা মহামারিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজটি ঠিক মতো হচ্ছিলোনা। ওই সময় যারা স্বেচ্ছাসেবক হিসেবে জীবন বাজী রেখে রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ করছে তারাই প্রকৃত করোনাযোদ্ধা। তারা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এগিয়ে না আসলে আজ স্বাস্থ্যখাতের ও দেশের অনেক ক্ষতি হতো। দেশে লক্ষ লক্ষ মানুষ মারা যেত। তাই সেসকল স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টরা রাজস্বখাতে স্থায়ী নিয়োগ পাওয়ার যোগ্য।

জানা যায়, দেশে করোনা আক্রান্ত রোগীর পরীক্ষা-নিরীক্ষা নিশ্চিত করতে ও আক্রান্ত রোগীদের জরুরি চিকিৎসাসেবা দিতে বিশেষ বিবেচনায় রাষ্ট্রপতির নির্দেশে সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত ও এনজিও প্রতিষ্ঠান থেকে ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেখানে ১৫৭ জন মেডিকেল টেকনোলজিস্টকে নিয়োগের জন্য চূড়ান্ত করা হয়। করোনা মোকাবিলার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনায় স্বাস্থ্যখাতে ডাক্তার-নার্সদের ন্যায় ১২০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিগত ১২ বছর যাবত মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ বন্ধ থাকার কারণে করোনা মহামারী রোধে সারাদেশে একাংশ মেডিকেল টেকনোলজিস্ট জীবনের ঝুঁকি নিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে। সেই স্বেচ্ছাসেবকদের মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগে অগ্রাধিকার দিবে বলেও জানান কর্তৃপক্ষ। অথচ ১২০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ বানচালের জন্য কিছু মেডিকেল টেকনোলজিস্ট নামধারী জামাত-ছাত্রদল, ছাত্র-শিবির চক্র প্রায় স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান ধর্মঘট করে। যারা এসব কাজে যুক্ত তারা সবাই বিভিন্ন মেডিকেল টেকনোলজি ইন্সটিটিউটের ছাত্রদল, ছাত্র-শিবিরের সক্রিয় কর্মী। বিএনপি পন্থী সংগঠন এম. ট্যাব. এটার সরাসরি মদদ দিচ্ছে। স্বাস্থ্যখাতের কাজকে এভাবে জিম্মি করে আটকিয়ে সরকারের কাজকে বাধাগ্রস্ত করতে চাইছে তারা। মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ বন্ধ করা নিয়ে চলছে বিপিএসএমটিএ'র ষড়যন্ত্র।

স্বেচ্ছাসেবীদের নিয়োগের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনাকে স্বাগত জানিয়ে মো. আশিকুর রহমান ১৫৭ জন স্বেচ্ছাসেবক মেডিকেল টেকনোলজিস্টদের মতো সারাদেশে বাদ পরা সকল যোগ্য ও নিয়মনীতির আওতায় থাকা স্বেচ্ছাসেবক মেডিকেল টেকনোলজিস্টদের রাজস্বখাতে দ্রুত নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিপ্তরকে আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App