×

সারাদেশ

সরকারি কাজে গতিশীলতা আনছে ই-নথি কার্যক্রম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২০, ০৩:৪১ পিএম

সরকারি কাজে গতিশীলতা আনছে ই-নথি কার্যক্রম

ডুমুরিয়া ইউএনও শাহানাজ বেগম

ই-নথি কার্যক্রমে সারাদেশের মধ্যে তৃতীয় স্থান ধরে রেখেছে খুলনার ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়। আইসিটি বিভাগের এটুআই এর ই-নথি কার্যক্রমের প্রকাশিত ফলাফলে খুলনার ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এ কৃতিত্ব অর্জন করে।

ই-নথি কার্যক্রমের ফলে সাধারণ মানুষ কীভাবে উপকৃত হবে এমন প্রশ্নে ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহানাজ বেগম বলেন, ই-নথি কার্যক্রমের ফলে একজন সেবা গ্রহিতাকে সরকারি অফিসে ডোর টু ডোর ঘুরতে হবে না। কোনো ধরনের হয়রানির স্বীকার হতে হবে না। যে কোনো সময় যে কোনো স্থান থেকে সেবা গ্রহণ করার সুবিধাও আছে। ই-নথি কার্যক্রমের ফলে কারো দুর্নীতি করারও সুযোগ নেই। এছাড়া সরকারি কাজে গতিশীলতা আনছে ই-নথি কার্যক্রম।

বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: শাহানাজ বেগম যোগদান করার পর তথ্য প্রযুক্তির সঠিক ব্যবহার ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ই-নথি কার্যক্রমকে প্রত্যক্ষ তদারকির মাধ্যমে গতিশীল করেন। প্রশাসনের অন্যান্য দপ্তরের কার্যক্রমও ই-নথি কার্যক্রমের আওতায় আনেন। এ কাজে সার্বিক সহযোগিতা করেন উপজেলা প্রশাসনিক কর্মকর্তা কাজী আবদুল হাই ও সহকারি প্রোগ্রামার আইসিটি সাহাদত হোসেন সহ দপ্তরের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ই-নথির মাধ্যমে সাধারণত দৈনন্দিন ডাক সমূহ আপলোড ও নিষ্পত্তি, দাপ্তরিক নথি ও চিঠিপত্র ই-নথির মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। এর ফলে দ্রুত ও কম সময়ে প্রাপকের কাছে পত্র সমূহ পৌঁছে যাচ্ছে।

সরকারি কাজের গতি বাড়াতে ২০১৬ সালের মার্চ থেকে শুরু হয় ই-নথি কার্যক্রম। সরকারি কাজের সেবাকে ডিজিটাল করতেই ই-নথির উদ্যোগ নেয়া হয়েছে। ই-নথিকে বলা হচ্ছে কাগজহীন সরকারি দপ্তর। এটি দিয়ে সরকারি কাজের গতি ও স্বচ্ছতা বেড়েছে। এই প্ল্যাটফর্ম ব্যবহারে দাপ্তরিক কাজে কমে আসছে দুর্নীতি ও সময়ক্ষেপণের সুযোগ। নাগরিকদের বিভিন্ন সমস্যার সমাধানে আবেদন, জমি–জমা, কৃষিতথ্য, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও প্রশাসনিক কাজকর্মসহ সব ক্ষেত্রে দ্রুত সেবা দেয়া হচ্ছে ই-নথি কার্যক্রমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App