×

খেলা

বুড়ো বয়সে ভেলকি দেখাচ্ছেন বেনজেমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২০, ১০:৫৩ পিএম

বুড়ো বয়সে ভেলকি দেখাচ্ছেন বেনজেমা

বেনজেমা

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে পাড়ি জমান ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ সুপারস্টার রিয়াল ছেড়ে চলে যাওয়ার পর ক্লাবটির সমর্থকদের কপালে চিন্তার ভাঁজ পরে যায়। কারন রিয়ালের সাফল্যের পেছনে যে সবচেয়ে বড় অবদান রেখে যাচ্ছিলেন তিনি। রিয়ালের সমর্থকদের কপালে যখন চিন্তার ভাঁজ ঠিক তখনই নতুন করে আবিভূত হন করিম বেনজেমা। তিনি রোনালদোর অভাবটা পুষিয়ে নেয়ার জন্য চেস্টা করতে থাকেন। আর এই চেস্টায় সফলও হন তিনি।

২০১৭-১৮ মৌসুমে ২৬ গোল করে রিয়ালের সর্বোচ্চ গোলদাতা ও লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হন রোনালদো। পরের মৌসুমে রোনালদোর জায়গাটা দখল করেন করিম বেনজেমা। ২০১৮-১৯ মৌসুমে তিনি ২১টি গোল করে রিয়ালের হয়ে সর্বোচ্চ ও লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হওয়ার কীর্তি গড়েন। আর গতবারের মতো এবারো ভেলকি দেখিয়ে যাচ্ছেন ৩২ বছর বয়সী বেনজেমা।

লা লিগার এই মৌসুমে এখন পর্যন্ত ২৯টি ম্যাচ খেলে ১৭টি গোল করেছেন তিনি। আর এরমাধ্যমে রিয়ালের সর্বোচ্চ ও লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে এখনো নিজের নাম ধরে রেখেছেন তিনি। রিয়ালের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে বেনজেমা ৫০৪ ম্যাচে করেছেন ২৪৪ গোল। আর পুসকাস তার ক্যারিয়ারে লস ব্লাঙ্কোসদের হয়ে ২৬২ ম্যাচেই করেন ২৪২ গোল।

সর্বোচ্চ গোলদাতাদের এই তালিকায় সবার উপরে ক্রিশ্চিয়ানো রোনালদো। রিয়ালের হয়ে ৪৫০ গোল আছে তার। ৩২৩ গোল নিয়ে দ্বিতীয় স্থানে স্পেনের রাউল গঞ্জালেস। আর্জেন্টাইন কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো (৩০৮ গোল) তিনে এবং চারে আছেন সাবেক স্প্যানিশ স্ট্রাইকার সান্তিয়ানা (২৯০ গোল)। পঞ্চম স্থানে করিম বেনজেমা (২৪৪ গোল)

গত দুই মৌসুমের সঙ্গে ২০১৭-১৮ মৌসুমে বেনজেমার গোলের সংখ্যার তুলনা করলে চোখ ছানাবড়া হয়ে যাবে অনেকের। কারণ গত দুই মৌসুমে তিনি যা করেছেন তার ধারে কাছেও ২০১৭-১৮ মৌসুমে যেতে পারেননি তিনি। সেবার লা লিগায় সবমিলিয়ে ৩২টি ম্যাচ খেলে গোল করেছিলেন মাত্র ৫টি। মানে দেখা যাচ্ছে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আরো বেশি ক্ষীপ্র হয়ে উঠছেন তিনি। তাছাড়া নিজ দল রিয়ালের যখনই প্রয়োজন হচ্ছে ঠিক তখনই জ্বলে উঠছেন তিনি। আজ রিয়াল মাদ্রিদ রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে খেলতে নামে। আর এই ম্যাচটিতে জয় পেয়ে রিয়াল শীর্ষস্থানে উঠে আসে। কিন্তু জয় পেতে কিছুটা বেগ পেতে হয় রিয়ালকে। ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত সোসিয়েদাদের বিপক্ষে ১-০ গোলে ঠেকে ছিল রিয়াল। ঠিক তখনই দলের হয়ে গোল করে দলকে পূর্ণ ৩ পয়েন্ট এনে দেন বেনজেমা।

লা লিগায় গোল করার পাশাপাশি অন্যকে দিয়ে গোল করানোতেও এগিয়ে আছেন বেনজেমা। তিনি লা লিগায় এখন পর্যন্ত ১৭টি গোল করানোর পাশাপাশি আরো ৬টি গোল করতে সহায়তা করেছেন।

শুধুমাত্র যে লা লিগায় তিনি সফল তা কিন্তু না। রিয়ালের হয়ে তিনি চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রেতেও সফলতা পেয়েছেন। এই মৌসুমে লস বøানকোসদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে ৭টি ম্যাচ খেলেছেন তিনি। আর এই ৭টি ম্যাচ খেলে গোল করেছেন ৪টি। অপরদিকে কোপা দেলরেতে ৩টি ম্যাচ খেলে গোল করেছেন ১টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App