শ্বাসকষ্টকে করোনা ভেবে চিকিৎসা বঞ্চিত

আগের সংবাদ

পানির দাম বাড়ানোর ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

পরের সংবাদ

কারফিউ তুলে নিয়েছে সৌদি সরকার

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: জুন ২২, ২০২০ , ১:০৭ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে জারি করা কারফিউ তুলে নিয়েছে সৌদি আরব। দেশটি আগের মতো সাধারণ জনজীবনে ফিরে আসছে। স্থানীয় সময় রবিবার (২১ জুন) সকাল থেকে সব ধরনের কারফিউ প্রত্যাহার করা হবে বলেও জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সামাজিক দূরত্ব বজায় রেখে সৌদিসহ সব দেশের নাগরিকরা প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য বাহিরে যেতে পারবেন। পৌর, সামাজিক ও পল্লী বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সেলুন ও বিউটি পাল্লার গুলো আগের মতো কাজ করতে পারবে। তবে মুখে মাস্ক ও হেন্ড গ্লাভস পরিধান করতে হবে। এছাড়া পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ওমরা ও আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইট বন্ধ থাকবে। তবে অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা চালু থাকবে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে করোনা ভাইরাস সংক্রমণ নির্দেশনা গ্রহণের জন্য সৌদিতে বসবাসরত সকল নাগরিকদের জন্য দুইটি অ্যাপস চালু করা হয়েছে “তাবাউদ” এবং “তাওয়াক্কাল্লা” এই দুইটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য মন্ত্রণালয় থেকে আহ্বান জানিয়েছে। সামাজিক দূরত্বের ব্যবস্থাগুলি কঠোরভাবে মেনে চলতে হবে। মন্ত্রণালয় যোগ করেছে, ৫০ জনেরও বেশি লোকের জমায়েত হওয়া নিষিদ্ধ।

এছাড়াও সকল মসজিদে সালাত আদায় করতে পারবে সামাজিক দূরত্ব বজায় রেখে, নিজ জায়নামাজ নিয়ে মসজিদে প্রবেশ করতে হবে। মুখে মাষ্ক অবশ্যই পরিধান করতে হবে। মন্ত্রণালয় এর পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে একে অন্যের থেকে দূরত্ব বজায় রেখে চলাচলের জন্য বলা হয়েছে। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় পক্ষ থেকে আরও বলা হয়েছে, যারা এই প্রতিরোধমূলক পদক্ষেপ লঙ্ঘন করলে তাদের শাস্তি দেয়া হবে বলে মন্ত্রণালয় সতর্ক করে দিয়েছে।

এসআর