×

রাজধানী

স্বাস্থ্য অধিদপ্তরে মেডিকেল টেকনোলজিস্টদের অবস্থান ধর্মঘট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২০, ০৫:৫৭ পিএম

কারিগরি শিক্ষাবোর্ড সংশ্লিষ্টদের মামলার কারনে স্বাস্থ্য অধিদপ্তরের ২০১৩ সালের মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে যাওয়ায় যে সকল মেডিকেল টেকনোলজিস্টদের সরকারি চাকুরিতে প্রবেশের বয়সসীমা ইতোমধ্যে পেরিয়ে গেছে তাদেরকে সহ অন্ততপক্ষে ২০ হাজার বেকার মেডিকেল টেকনোলজিষ্টকে নির্বাহী আদেশে এডহক ভিত্তিতে অবিলম্বে নিয়োগের দাবি জানিয়েছে বেকার এন্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট এসোসিয়েশন(বিপিএসএমটিএ)। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান ধর্মঘট থেকে এ দাবি জানানো হয়।

রবিবার (২১ জুন) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাশ করা কয়েক শত মেডিকেল টেকনোলজিস্ট মহাখালীস্থ স্বাস্থ্য ভবনে সমবেত হয়ে অবস্থান ধর্মঘট পালন করে।

অবস্থান ধর্মঘটে বক্তারা বলেন, স্বাস্থ্য বিভাগ কর্তৃক বিতর্কিত ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্টের স্থায়ী নিয়োগের সুপারিশ অবিলম্বে বাতিল করতে হবে এবং এ অনিয়ম,দুর্নীতির সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। একইসাথে স্বেচ্ছাসেবক, অস্থায়ী ভিত্তিতে,মাস্টাররোল এর মাধ্যমে মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ দেওয়া যাবে না। প্রধানমন্ত্রীর নির্দেশে সৃজিত ১২০০ মেডিকেল টেকনোলজিষ্ট পদে নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ এবং বিধি মোতাবেক নিয়োগ দিতে হবে।

বক্তারা আরো বলেন, ২০০৭ সালের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ দীর্ঘদিনেও বাস্তবায়ন না করায়, সুপ্রিমকোর্টের আদেশ মোতাবেক ওয়ান আমব্রেলা কনসেপ্ট প্রায় দীর্ঘ চার বছরেও বাস্তবায়িত না হওয়া এবং প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত স্বাস্থ্য বিভাগ বাস্তবায়নে গড়িমসি করায় ১২ বছর যাবৎ মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ নাই। এক যুগ নিয়োগ না থাকার ফলে কয়েক হাজার মেডিকেল টেকনোলজিস্টের চাকরিতে প্রবেশের বয়সসীমা পেরিয়ে গেছে। বিশেষ করে ২০১৩ সালের নিয়োগে আবেদন করা মেডিকেল টেকনোলজিস্টদের সিংহভাগের চাকরিতে প্রবেশের বয়সসীমা নাই। স্বাস্থ্য বিভাগের গাফিলতির কারণে বয়সোত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্টদের বয়স প্রমার্জনা করে ২০ হাজার বেকার মেডিকেল টেকনোলজিস্টকে নির্বাহী আদেশে অবিলম্বে নিয়োগের ব্যবস্থা করতে হবে।

তারা বলেন, এডহক ভিত্তিতে অধিকহারে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দিলে করোনা রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষানিরীক্ষায় সৃষ্ট জটিলতা যেমন দূর হবে অপরদিকে সাধারণ রোগীদের পরীক্ষানিরীক্ষার বিষয়টিও সহজতর হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ১ জন চিকিৎসকের বিপরীতে ৫ জন মেডিকেল টেকনোলজিস্ট থাকার কথা থাকলেও দেশে সরকারি পর্যায়ে ৩০ হাজার চিকিৎসকের বিপরীতে আছে মাত্র ৫ হাজার মেডিকেল টেকনোলজিস্ট, যা থাকার কথা ১ লক্ষ ৫০ হাজার।

এ সময় তারা সুপ্রিমকোর্টের আদেশ এবং প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ মোতাবেক ওয়ান আমব্রেলা কনসেপ্ট বাস্তবায়ন এবং মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাশ করাদেরকে স্বাস্থ্য বিভাগে নিয়োগ না দেওয়ার দাবি জানান। একই দাবিতে আগামীকাল সোমবার সকাল ৮ টায় আবারো স্বাস্থ্য অধিদপ্তরে অবস্থান ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় সংগঠনটির নেতৃবৃন্দ।

অবস্থান ধর্মঘটে সভাপতিত্ব করেন বিপিএসএমটিএ'র সভাপতি মোঃ শফিকুল ইসলাম। বক্তব্য রাখেন মহাসচিব সিরাজুল ইসলাম, আব্দুল জলিল, শেখ সাদি, রিপন কুমার, শাকিল উদ্দিন, আওয়াফ সিদ্দিক, মোখলেছুর রহমান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App