সরকার বিএনপির মানবিক কাজ মেনে নিতে পারছে না

আগের সংবাদ

ঋণের টাকা তুলতে এসে প্রাণ হারালেন বৃদ্ধা

পরের সংবাদ

রাখাইন রাজ্যে ইন্টারনেট বন্ধের দুবছর

প্রকাশিত: জুন ২১, ২০২০ , ৮:১৫ অপরাহ্ণ আপডেট: জুন ২২, ২০২০ , ১২:৪৩ পূর্বাহ্ণ

মিয়ানমারের রাখাইন রাজ্যে ইন্টারনেট বন্ধ করে রেখেছে দেশটির সরকার। মানবাধিকার সংস্থাগুলোর মতে দুবছরে পা রাখছে নিষেধাজ্ঞা যা বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী ইন্টারনেট নিষেধাজ্ঞার ঘটনা। রাজ্যটিতে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় এ এলাকা থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবী জানিয়েছেন তারা।

গত বছরের জানুয়ারিতে রাজ্যটিতে মিয়ানমারের সেনাসদস্যদের সাথে আরাকার আর্মির সংঘাত হয়েছিল। পরে ২০১৯ সালে ২১ জুন থেকে রাখাইনসহ পাশের কয়েকটি রাজ্যে ইন্টারনেট বন্ধ করে দেয় সরকার। তারপর থেকে আর ইন্টারনেট সচল করা হয়নি। নিষেধাজ্ঞা দুবছরে পদার্পন করায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাটস ওয়াচ দেশটির সরকারকে বিশ্বের দীর্ঘস্থায়ী ইন্টারনেট নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবী জানায়।

করোনা ভাইরাস থেকে সচেতন হতে মানুষের তথ্য প্রয়োজন। সে দিকে বিবেচনা করে দ্রুত ইন্টারনেট চালুর আহ্বান জানায় সংস্থাটি। তাছাড়া স্থানীয় কিছু সংবাদমাধ্যমের ওয়েবসাইট বন্ধের নিন্দা জানায় আর্ন্তজাতিক মানবাধিকার নিয়ে কাজ করা এ সংস্থাটি।

নকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়