×

রাজধানী

২৫ হাসপাতালে ডিএনসিসির মশকনিধন অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২০, ১০:১০ পিএম

২৫ হাসপাতালে ডিএনসিসির মশকনিধন অভিযান

মশকনিধন কার্যক্রম। ছবি: ভোরের কাগজ।

হাসপাতালগুলোতে অবস্থানরত রোগী, ডাক্তার, নার্স ও অন্যান্য চিকিৎসাসেবক যেন কেউ ডেঙ্গুতে আক্রান্ত না হয়, এ লক্ষ্যে সপ্তাহব্যাপী বিশেষ মশকনিধন কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি কপোরেশন (ডিএনসিসি)। প্রথম দিনে ২৫ টি হাসপাতালে এ কাযক্রম চালানে হয়।

শনিবার (২০ জুন) বিকাল সাড়ে চারটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত ঢাকা উত্তরের মোট ২৫টি হাসপাতালে ডিএনসিসি কর্তৃক মশক নিধন কার্যক্রম পরিচালিত হয়েছে।

হাসপাতালগুলো হচ্ছে- উত্তরা অঞ্চলে উত্তরা উইমেন্স মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল, জাহানারা ক্লিনিক, মক্কা চক্ষু হাসপাতাল, উত্তরা ক্রিসেন্ট হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল, লুবনা হাসপাতাল, রিজেন্ট হাসপাতাল, সিন সিন হাসপাতাল, আল আশরাফ হাসপাতাল, মা ও শিশু ক্লিনিক, লেক ভিউ হাসপাতাল, মহাখালী অঞ্চলে বক্ষ ব্যাধি হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, ক্যান্সার হাসপাতাল, কুষ্ঠ হাসপাতাল, স্বাস্থ্য অধিদপ্তর, আইসিডিডিআরবি, সংক্রামক ব্যাধি হাসপাতাল মিরপুর অঞ্চলে ইসলামী ব্যাংক হাসপাতাল, ডাঃ আজমল হাসপাতাল, ওজিএসবি হাসপাতাল, কারওয়ান বাজার অঞ্চলে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, প্রবীণ হাসপাতাল, লায়ন্স চক্ষু হাসপাতাল।

হাসপাতালগুলোতে অনেক সময় রোগীদের জন্য মশারি থাকে না বা টানানো হয় না। সেখানে একজন ডেঙ্গুতে আক্রান্ত হলে অনেকের আক্রান্ত হওয়ার আশংকা থাকে। তাই হাসপাতাল এলাকায় এডিস মশার বিস্তার রোধে আগামী এক সপ্তাহ হাসপাতাল এবং এর আশেপাশের এলাকাগুলোতে বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হবে।

প্রতিদিন বিকেল সাড়ে চারটা থেকে সাড়ে ছয়টা পর্যন্ত লার্ভিসাইডিং (মশার লার্ভার কীটনাশক) ও এডাল্টিসাইডিং (পরিণত মশার কীটনাশক) প্রয়োগ করা হবে। ইতিমধ্যে ডিএনসিসি কর্তৃক হাসপাতালগুলোর আঙ্গিনায় এবং আশেপাশে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান সম্পন্ন করা হয়েছে। ঢাকা উত্তরের হাসপাতালগুলোতে আগামীকালও মশক নিধন কার্যক্রম অব্যাহত থাকবে। ডিএনসিসির অন্যান্য এলাকায় স্বাভাবিক মশক নিধন কার্যক্রম অব্যাহত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App