×

খেলা

সীমান্ত বনাম আইপিএল, দিশেহারা ভারত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২০, ০১:০১ পিএম

সীমান্ত বনাম আইপিএল, দিশেহারা ভারত!

সীমান্তে চলছে উত্তেজনা অপর দিকে আইপিএলে চীনার বিজ্ঞাপন।

গত কয়েক দিন ধরেই চীনের সঙ্গে সীমান্তে চলছে উত্তেজনা। গত ৫০ বছরেও এমন ঘটনার সম্মুখীন হয়নি দুই দেশ। দিনে ২০ সৈন্য হত্যা মেনেই যেন নিতে পারছে না ভারতবাসী। বড় পদক্ষেপ ভারত না নিলেও সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে ভারতীয়দের তীব্র প্রতিবাদ। চীনা পণ্য বর্জনের ডাক দিয়েছে অনেক মহল। কিন্তু চীনা পণ্য বর্জনের ডাক দিলেই যে বর্জন এত সহজ নয়! কেননা ভারতের অনেক কিছুতেই রয়েছে চীনা প্রতিষ্ঠানের অর্থায়ন। বিশেষ করে জমজমাট ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলেই চীনা মোবাইল প্রস্তুতকারক কোম্পানি ভিভো বিনিয়োগ করেছে প্রায় ৩ হাজার কোটি টাকা।

ফলে বিপাকে পড়েছে আইপিএল কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে চীনা পণ্য বর্জনের ডাকে ‘না’ করে দিয়েছিল আইপিএল। টুর্নামেন্ট আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুন ধুমাল বলেছিলেন, ‘চীনা কোম্পানির এই পৃষ্ঠপোষকতা ভারতীয় অর্থনীতিতে বিশাল অবদান রাখছে। এখানে বাস্তবতা ভিন্ন। চীনা কোম্পানির কাছ থেকে পৃষ্ঠপোষকতা নিয়ে তো চীনা মানুষের কাজে লাগছে না, কাজে লাগছে ভারতীয় মানুষের।’ কিন্তু একদিকে চীনের সাথে সম্পর্কের ভাটা, অপর দিকে বড় বিজ্ঞাপন। এছাড়াও বিভিন্ন মহলের সমালোচনা তো আছেই। সব মিলিয়ে দিশেহারা অবস্থায় আইপিএ। তবে, ধুমালের ওই মন্তব্যের ৩৬ ঘণ্টার মধ্যেই নিজেদের অবস্থান বদলেছে আইপিএল আয়োজকরা। এবার জানিয়েছে, সীমান্তে সংঘর্ষের বিষয়টি মাথায় রেখে আইপিএলের সকল পৃষ্ঠপোষকদের ব্যাপারে বিস্তারিত আলোচনায় বসবে তারা।

শুক্রবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আইপিএলের অফিসিয়াল একাউন্ট থেকে দেয়া হয়েছে এই বার্তা। যেখানে লেখা হয়েছে, ‘সীমান্তে সংঘর্ষের ফলে আমাদের সাহসী সেনাদের মৃত্যুর বিষয়টি মাথায় রেখে, আইপিএল আয়োজক কমিটি আগামী সপ্তাহে একটি বৈঠক ডেকেছে। যেখানে আইপিএলের বিভিন্ন স্পন্সর নিয়ে আলোচনা হবে।’

উল্লেখ্য, ভারতে সপ্তাহ শুরু হয় সোমবার থেকে। অর্থাৎ আগামী সোমবার থেকে রোববারের মধ্যে যেকোনদিন আলোচনায় বসে চীনা পৃষ্ঠপোষকদের বিষয়ে সিদ্ধান্ত নেবে আইপিএল আয়োজক কমিটি। যদিও চীনা পৃষ্ঠপোষক বর্জনের বিষয়ে কিছু বলেনি তারা। তবে এটি সহজেই বোঝা যায় যে, সীমান্তে হত্যার কারণে দেশজুড়ে যে চীনা পণ্য বর্জনের ক্যাম্পেইন, সেটির কারণেই এ বৈঠকের ডাক দেয়া হয়েছে।

অবশ্য চাইলেই এত সহজে চীনা পৃষ্ঠপোষক বাদ দিতে পারবে না আইপিএল। কেননা বর্তমানে চীনা মোবাইল প্রস্তুতকারক কোম্পানি ভিভোর সঙ্গে তাদের চুক্তি রয়েছে ২০২২ সাল পর্যন্ত। সে চুক্তির অংকটা ৩৪১ মিলিয়ন মার্কিন ডলার বা ৩ হাজার কোটি টাকার কাছাকাছি। শুধু ভিভোই নয়, আইপিএলে রয়েছে আরও চীনা পৃষ্ঠপোষক। খেলার সময় মাঠে আম্পায়ারদের জার্সি থাকে পেটিএম লোগো। এ কোম্পানির মূল বিনিয়োগকারী প্রতিষ্ঠান হলো আলীবাবা, যেটি কি না চীনা প্রতিষ্ঠানই। গত ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত পেটিএমের সঙ্গে চুক্তি করেছে আইপিএল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App