×

অর্থনীতি

শ্রমজীবীদের সুরক্ষায় স্কপের ৯ দফা বাস্তবায়নের দাবি

Icon

nakib

প্রকাশ: ২০ জুন ২০২০, ০৩:৪৫ পিএম

শ্রমজীবীদের সুরক্ষায় স্কপের ৯ দফা বাস্তবায়নের দাবি

মানববন্ধন

করোনাকালে ছাঁটাই, লে-অফ বা কারখানা বন্ধ না করা, শ্রমিকের ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা সহ ৯ দফা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

শনিবার (২০ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে করোনা পরিস্থিতি বিবেচনায় প্রতীকী মানববন্ধন কর্মসূচী পালিত হয়। শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ এর বর্তমান যুগ্ম সমন্বয়কারী ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু এর সভাপতিত্বে অনুষ্টিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল আহসান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, ট্রেড ইউনিয়ন সঙ্ঘের সাবেক সভাপতি খলিলুর রহমান। কর্মসূচী সঞ্চালনা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, করোনা ঝুঁকিতে থাকা শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা করা, শ্রমিকের জন্য করোনা পরীক্ষা যন্ত্র ও আইসোলেশন সেন্টার স্থাপণ, করোনা মহামারীকালে শ্রমিক ছাঁটাই বন্ধ, শ্রমিকের কাজের ও ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করা, কাজ হারানো অপ্রাতিষ্টানিক খাতের শ্রমিকদের খাদ্য সরবরাহ, নগদ প্রণোদনা প্রদান, কর্মহীন হয়ে বিদেশ প্রত্যাগত শ্রমিকদের পুনর্বাসনে প্রশিক্ষণ, সহজলভ্য ব্যাংক ঋণ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে বাজেটে বরাদ্দ বৃদ্ধি, পাটকল, চিনিকলসহ রাষ্ট্রায়াত্ব কলকারখানার শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ এবং রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান সমূহ ব্যক্তিমালিকানায় ছেড়ে দেওয়ার আমলাতান্ত্রিক দুরভিসন্ধি পরিহার করাসহ ৯ দফা বাস্তবায়নের দাবি জানায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

তারা বলেন, করোনা দুর্যোগ প্রমাণ করেছে সম্পদ সৃষ্টি তথা অর্থনীতির প্রধান চালিকাশক্তি শ্রমজীবী মানুষের শ্রম। তাই শ্রমজীবী মানুষের সুরক্ষা নিশ্চিত করা না গেলে, তাদের স্বাস্থ্য সুরক্ষা, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে তাদের কর্মক্ষম রাখা এবং প্রতিদিনের উৎপাদিত শ্রমকে কাজে লাগানোর ক্ষেত্র তৈরী করা না হলে রাষ্ট্রের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর কোন সুযোগ নেই। কিন্তু মালিকপক্ষ শ্রমিকের সুরক্ষা নিশ্চিত করার পরিবর্তে শ্রমিককে ছাঁটাই করে শ্রমজীবী পরিবারগুলিকে চরম অনিশ্চয়তার মধ্যে অনাহারে, বিনাচিকিৎসায় মৃত্যূ ঝুঁকির মধ্যে ঠেলে দিচ্ছেন। যা সামাজিক অস্তিরতা ও ভারসাম্যহীনতা তৈরী করবে। নেতৃবৃন্দ বলেন, দুর্যোগের মধ্যে শ্রমিক-কর্মচারী ছাঁটাইয়ের মত অমানবিক পদক্ষেপ মেনে নেবে না স্কপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App